সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩২ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ত্বক এবং চুলের যত্নে ৬টি খাদ্য

Vitamins-for-Beauty-2-680x450লাইফস্টাইল ডেস্ক: এমন অনেক ব্যক্তি আছেন, বিশেষ করে নারীরা যারা তাদের ত্বকের এবং চুলের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য যেসব পণ্য ব্যবহার করেন সেসব সম্পর্কে তারা অন্ধকারাছন্ন। যখন প্রচুর পরিমানে সৌন্দর্য চর্চার পণ্য চিকিৎসাগতভাবে পরীক্ষিত এবং কাজে প্রমানিত হয়েছে, এসব পণ্য কেবল ত্বকের গভীরে যেয়ে প্রভাব ফেলে। তবে সবচেয়ে মজার ব্যাপার হল ত্বকের সৌন্দর্য, ত্বকে বয়সের ছাপ না পড়া এবং কোমল, মোলায়েম চুলের রহস্য যে কেবল আপনি ত্বকে যেসব পণ্য ব্যবহার করেছেন তার জন্য তা নই, আসলে আপনি কি খাচ্ছেন এটাই আসল বিষয়।

ত্বক এবং চুলের জন্য যেসব খাদ্য সবচেয়ে ভালো সেসব হল-উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিদেন্ত, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন সি এবং ই। নিম্নে যেসব খাদ্য আপনার ত্বক এবং চুলের সৌন্দর্যকে ধরে রাখবে তার তালিকা দেয়া হলঃ

*ফল, যেসব ফলে ভিটামিন সি আছে যেমন-কিউই, কমলালেবু, জাম এবং আঙুর। ভিটামিন সি সর্বদা অপরিহার্য ভিটামিন এবং মিনারেল এর তালিকার শীর্ষে রয়েছে। এসব কেবল যে আপনাকে ফ্লু থেকে সেরে উঠতে সাহায্য করবে শুধু তাই নই, ইহার সাথে আপনাকে শরীরে কলেজন উৎপাদনে সাহায্য করে।
কলজেন, যেটা কিনা আপনার শরীরে সব অংশে পাওয়া যাই, কিন্তু প্রধানত এটা ত্বক, হাড়, দাঁত এবং চুলে খুঁজে পাওয়া যাই, যেটা আপনার ত্বকের দৃঢ়তা বজায় রাখতে সাহায্য করে।

*বাদাম এবং বীজ যেমন-আখরোট, কাজুবাদাম এবং সূর্যমুখীর বিজে উচ্চ মাত্রায় ভিটামিন এ আছে, এই ভিটামিন ত্বকের জ্বালাপোরা কমায় এবং চুলকে উজ্জ্বল করে। এটা কেবল আপনার সুস্বাস্থ্য, আভা সৃষ্টিকারী ত্বকেই দিবে না, এছাড়াও এটা আপনাকে ঠাণ্ডা এবং ফ্লু এর থেকে রক্ষা করবে।

*ডার্ক চকলেটে, আছে উচ্চ মাত্রার কোকোয়া ফ্লাভানল, পিটোনিউট্রেন্ট যৌগ যাতে আছে অ্যান্টিঅক্সিদেন্ত এর প্রভাব, যা আপনার ত্বকের জন্য ভালো।

*মিষ্টি আলু, এই “সুপার ফুডে” আছে ব্যাটা ক্যারোটিন যা স্বাস্থ্যজ্জল, দৃষ্টিশক্তি ধরে রাখতে সাহায্য করে এবং অ্যান্টিঅক্সিডেন্ত যা ত্বকে বয়সের দাগ, ছোপ প্রতিরোধ করে। এছাড়াও প্রতিদিন মিষ্টি আলু খেলে আমরা আমাদের তারুণ্যকে ধরে রাখতে পারবো।

*পালংশাক, এই সবুজ পাতাতে সৌন্দর্য ধরে রাখার জন্য সব ধরনের উপাদান, পুষ্টিগুণ রয়েছে। এটা সব রকমের ভিটামিন, মিনারেল এবং পুষ্টির উৎস, যা কিনা আমাদের তারুনুজ্জল ত্বক এবং চুলের জন্য প্রয়োজন।

*সালমন, এই মাছ মৎস্য খামারে চাষ করা হই না তাই এটা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের অন্যতম প্রধান উৎস। ওমেগা ৩ আপনার ত্বকের ময়েসচারাইজার ধরে রাখে এবং ব্রন উঠা প্রতিরোধ করে। এছাড়াও এটা আপনার হার্ট এর জন্য ভালো।
সুতরং পরিশেষে বলা যায়, দীপ্তিময় উজ্জ্বল ত্বক এবং স্বাস্থ্যজ্জল, জলমল চুল পেতে চাইলে আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় উপরে বর্ণিত খাদ্য রাখা উচিত।

সূত্র : এলেফ্যান্ত জার্নাল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: