সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৩৫ জন শিক্ষকের প্রশাসনিক পদ থেকে পদত্যাগ : উত্তপ্ত হয়ে উঠছে শাবি, ভিসি কোনঠাসা

daily sylhet SUST  VC newsঅবনী নাজমিন :: 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) ফের উত্তপ্ত হয়ে উঠছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভিসি বিরুধীরা কয়েক দফা বৈঠক করেছেন। বেশ কিছুদিন ধরে শাবির কার্যক্রম চলছিল অনেকটা স্বাভাবিক গতিতে। ছাত্রলীগের অভ্যন্তরীন কোন্দলের জের ধরে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র মারা যাওয়ার ঘটনাই ছিল শাবির সর্বশেষ বড় ঘটনা। সোমবার শাবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: আমিনুল হক ভূঁইয়ার পদত্যাগ দাবিতে প্রশাসনের বিভিন্ন দায়িত্ব থেকে ৩৫ জন শিক্ষক পদত্যাগ করেছেন। এতে বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা দেখা দিয়েছে।
শাবি প্রতিষ্ঠার পর থেকে একযোগে এত বিপুল সংখ্যক শিক্ষকের প্রশাসনিক পদ থেকে পদত্যাগের ঘটনা নজিরবিহীন বলে মন্তব্য করেছেন অনেকে। শাবি বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়েরগুলোর মধ্যে বিভিন্ন র‌্যাংকিংয়ে উচ্চ মাত্রায় রয়েছে। এ অবস্হায় বিশ্ববিদ্যালয়ের অচলাবস্হার সৃষ্টি হলে শেসনজটসহ নানাধিক থেকে ক্ষতিগ্রস্ত হবে এ বিশ্ববিদ্যালয়টি।

ভিসি বিরুধী আন্দোলনের নেপথ্য কারণ:
শাবির বর্তমান ভিসি বিরুধী আন্দোলনের নেপথ্যে কে কিংবা কারা ইন্দন যোগাচ্ছেন তা নিয়ে চলছে নানা আলোচনা। হঠাৎ করে ভিসির বিরুদ্ধে প্রশাসাশনিক পদ সংশ্লিষ্ট্য শিক্ষকরা একযোগে পদত্যাগ করার নেপথ্যে শুধুমাত্র জায়গা নিয়ে সৃষ্ঠ ঘটনাই কি কারণ না অন্য কিছু এমন প্রশ্নের উত্তর খোঁজছেন অনেকেই। খোঁজ নিয়ে জানা গেছে ভর্তির ক্ষেত্রে গোচ্ছ পদ্ধতি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাথে না হওয়ায় পদত্যাগকারী কিছু শিক্ষক ঐ সময় থেকেই নাখোস হয়ে আছেন। দীর্ঘদিন পর সেই সুযোগটা তারা নিয়েছেন এবং ইস্যু ভিত্তিক আন্দোলনে ভিসির বিরুদ্ধে অবস্থান করছেন।

এছাড়াও শাবিতে দীর্ঘদিন ধরে উপ-উপাচার্যের পদটি শূণ্য রয়েছে। এ পদে নিয়োগ পাওয়ার জন্য অনেকেই লড়াই করে এখন প্রায় ক্লান্ত। ভিসি বিরুধী অবস্থানের নেপথ্যে উপ-উপাচার্যের পদ পাওয়ার বিষয়টিও অনেকে সামনে নিয়ে আসতে চাইছেন। যদিও প্রশাসনিক পদ থেকে তারা পদত্যাগ করেছেন কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছেন তাদের পদত্যাগ পত্র গ্রহণ করা হয়নি। ভিসি নিজে পদত্যাগকারীদের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহ প্রকাশ করেছেন। আগামী দু-একদিনের মধ্যে এ বিষয়ে বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।
তবে অপর একটি সূত্র জানায়, পদত্যাগকারীরা আজ-কালের মধ্যেএকটি বৈঠক বসার কথা রয়েছে। এই বৈঠকে সিদ্ধান্ত হবে ভিসির সাথে বৈঠকে তাঁরা যাবেন কি যাবেন না।
এদিকে মঙ্গলবার শাবি ক্যাম্পসে ভিসি ও ভিসি বিরুধীরা নিজেদের মধ্যে পৃথক পৃথক ভাবে কয়েক দফা বৈঠক করেছেন বলে একটি সূত্র জানিয়েছে। তবে এসব বৈঠকে সমস্যা সমাধাণের ব্যাপারে কোন ইতিবাচক প্রস্তাব আসেনি বলে সূত্রটি জানায়।

যে কারণে এই ঘটনা :
একাডেমিক ভবনের স্পেস সম্পর্কিত বিষয় নিয়ে সিভিল ইঞ্জিনিয়ারিং এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের শিক্ষক অধ্যাপক ড. জহির বিন আলমের সাথে পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড, সৈয়দ বদিউজ্জামান ফারুক ও জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট সায়েন্স বিভাগের অধ্যাপক ড. শরিফ মো: শরাফ উদ্দিনের কথা কাটাকাটি হয়। এর জের ধরে পদার্থ বিজ্ঞান ও জিওগ্রাফি বিভাগের বিভাগীয় প্রধান পদ থেকে পদত্যাগ করেন। বিষয়টি সমাধানের জন্য শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো: আমিনুল হক ভূইয়ার কাছে গেলে স্ত্রীর অসুস্থতার কারণে ভিসি তাদেরকে পর্যাপ্ত সময় দিতে পারেননি বলে একটি সূত্র জানায়। পরে ভিসির বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে আন্দোলনে নামে বিশ্ববিদ্যালয়ের আওয়ামী-বাম সমর্থিত শিক্ষকদের একটি অংশ।
সূত্র জানায়, শিক্ষকদের সাথে অসদাচরণের অভিযোগে গত রোববার বিকেল ৫টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেল প্রফেসর ড. মো: আমিনুল হক ভূইয়াকে পদ্যতাগের জন্য আল্টিমেটাম দেয় আওয়ামী-বাম সমর্থিত শিক্ষক পরিষদের একাংশ। বেধে দেয়া সময়সীমা অনুযায়ী ভিসি পদত্যাগ না করায় সোমবার সকাল ১১টার দিকে সরকার দলীয় সমর্থিত ৩৫জন শিক্ষক ৩৭টি প্রশাসনিক দায়িত্ব থেকে অব্যাহতি চেয়ে পদত্যাগপত্র জমা দেন। পদত্যাগকারী শিক্ষকদের মধ্যে রয়েছেন ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরিচালক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, সেন্টার ফর এক্সেলেন্সর পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ ইউনুস, কোয়ালিটি অ্যাসিওরেন্সের পরিচালক অধ্যাপক ড. আউয়াল বিশ্বাস, ভারপ্রাপ্ত প্রক্টর মো: এমদাদুল হক, সহকারী প্রক্টর, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক, পরিবহন প্রশাসক, ৫টি হলের প্রভোস্ট, সহকারী প্রভোস্টসহ ৩৭ পদের ৩৫ জন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: