সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঝকঝকে দাঁতের অজানা ৫টি রহস্য

64302_62741_21316লাইফস্টাইল ডেস্ক: সাদা ঝকঝকে দাঁত সকলের পছন্দ। কে না চায় নিজের দাঁত উজ্জ্বল রাখতে? দাঁতকে পরিষ্কার পরিচ্ছন্ন, জীবাণু-মুক্ত, উজ্জ্বল ইত্যাদি রাখার জন্য অনেকেই বিভিন্ন পন্থা অবলম্বন করে। উজ্জ্বল দাঁত আপনার আত্মবিশ্বাস বৃদ্ধি করতে সাহায্য করবে। আপনার বয়সের পরিমাণ আরও কম মনে হবে এবং যে কোন যায়গায় কারও সঙ্গে কথা বলার ক্ষেত্রে আপনার কোন সমস্যা মনে হবে না। এখানে, দাঁত উজ্জ্বল করার কিছু টিপস দেয়া হল-

১. অতিরিক্ত দাঁত ব্রাশ করবেন না:
খুব বেশি ব্রাশ করার এবং খুব জোরে ব্রাশ করার কোন প্রয়োজন নেই। অনেকক্ষণ যাবত ব্রাশ করার ফলে মাড়িতে সমস্যার সৃষ্টি হতে পারে। এর ফলে মাড়ি ক্ষয় হওয়া, রক্ত পরা, মাড়িতে ব্যথা ইত্যাদি সমস্যার সৃষ্টি হয়। সারাদিনে দুইবার ব্রাশ করা যথেষ্ট। দুইয়ের অধিক ব্রাশ না করাই ভাল। আর আসতে আসতে দাঁত ব্রাশ করা ভাল।

২. চা, কফি ও ওয়াইন এর মাত্রা কমিয়ে ফেলুন:
সাদা ও উজ্জ্বল দাঁতের জন্য চা, কফি ও ওয়াইন এর মাত্রা কমিয়ে ফেলুন। এগুলো সময়ের সাথে সাথে দাঁতের উজ্জ্বলতা নষ্ট করে। এগুলো মাত্রাতিরিক্ত পান করার ফলে দাঁতে ছোপের সৃষ্টি হয়। যদি পারেন, এগুলো পান করার ক্ষেত্রে স্ট্র ব্যবহার করুন। এছাড়াও অন্যান্য গাড় রঙ্গিন পানীয় পান করা ত্যাগ করুন। এগুলো আমাদের দাঁত এর ক্ষতি করার সাথে সাথে আমাদের শরীরেরও অনেক বেশি ক্ষতিসাধন করে।

৩. চুইং গাম:
চুইং গাম আপনার মুখের সালিভা বা লালা উৎপাদন বৃদ্ধি করে না, তবে দাঁত পরিষ্কার করার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করে। সালিভা উৎপাদনে বাধা প্রদান করার মাধ্যমে ব্যাকটেরিয়া প্রতিরোধ করে এবং দাঁতের ক্ষয় ও বিভিন্ন রোগ হতে দাঁতকে সুরক্ষা প্রদান করে। এছাড়াও, চুইং গাম চিবানোর ফলে স্ট্রেস বা চাপমুক্ত থাকা যায়। মিষ্টিজাতীয় খাবারের চাহিদা মেটায় চুইং গাম। অনেক সময় মুখের দুর্গন্ধ দূর করার জন্য চুইং গাম কার্যকরী ভূমিকা পালন করে। তাই, প্রতিদিন দুইএকটি চুইং গাম খেতে পারেন।

৪. অম্লিক খাবার এড়িয়ে চলুন:
অম্লিক খাবারের ফলে দাঁতের রং হলুদ হয়ে যায়। ক্রীড়া পানীয়, সোডা, লেবু, হার্ড ক্যান্ডি, টমেটো এবং অনমনীয় খাবার এড়িয়ে চলুন। এগুলো দাঁতের জন্য অনেক ক্ষতিকর। বাদাম, পানি ও শস্য জাতীয় খাবার বেশি খাওয়ার চেষ্টা করুন।

৫. কুড়মুড়ে খাবার খান:
কুড়মুড়ে খাবার যেমন- আপেল, সেলারি, গাজর এবং নাশপতি জাতীয় খাবার সবসময় খাওয়ার চেষ্টা করুন। এগুলো দাঁতকে পরিষ্কার রাখতে সাহায্য করে। দাঁতের দাগ দূর করতে সাহায্য করে। এগুলো শরবতের মত না পান করে স্বাভাবিকভাবে খাবার চেষ্টা করুন।
এখন থেকে আপনিও দাঁত উজ্জ্বল করার রহস্য জানতে পারলেন। এগুলো পরীক্ষা করে দেখতে পারেন।

সূত্র : টাইম্‌স অফ ইন্ডিয়া।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: