সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মাশরাফি ১৫০, সাকিব ১৪৯, মুশফিক ১৪৮

Ora 3 jonখেলাধুলা ডেস্ক ::
রবিবার মিরপুরে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মুর্তজা একটি মাইলফলক স্পর্শ করলেন। বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে এদিন তিনি ১৫০ ওয়ানডে খেলার গৌরব অর্জন করেন। গোটা ক্যারিয়ারে তাকে লড়াই করতে হয়েছে ইনজুরির সঙ্গে। প্রায় ১৪ বছরের ক্যারিয়ারে বহুবার তাকে ছিটকে পড়তে হয়েছে চোটাক্রান্ত হওয়ার কারণে। শল্যবিদের ছুরি তার হাঁটুতে চালানো হয়েছে একাধিকবার। সেসব ঝড়-ঝাপটা সামলে, প্রতিবন্ধকতা পেরিয়ে নড়াইল এক্সপ্রেস ছুটে চলেছেন তীব্র গতিতে। সফল বিশ্বকাপ শেষ করে এসে আরেকটি কীর্তি। ১৫০ একদিবসী ম্যাচ খেলার অনন্য নজির। ২০০১-এর ২৩ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে মাশরাফির ওয়ানডে অভিষেক হয়।

তার আগে এই কীর্তি গড়েছেন দুজন- মোহাম্মদ আশরাফুল ও আবদুর রাজ্জাক। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ১৭৫টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন আশরাফুল। বিপিএলে ম্যাচ-ফিক্সিংয়ের সঙ্গে জড়িত থাকার দায়ে নিষিদ্ধ রয়েছেন আশরাফুল। আর জাতীয় দলের বাইরে থাকা বাঁ-হাতি স্পিনার আবদুর রাজ্জাক থেমে আছেন ১৫৩ ওয়ানডেতেই। তাকে টপকাতে মাশরাফির প্রয়োজন আর মাত্র চার ম্যাচ। নিজের এমন গৌরবের দিনে বাংলাদেশ অধিনায়ক পেয়েছেন এক উইকেট।

এদিকে সাকিব আল হাসান ১৫০-এর মাইলফলক স্পর্শ করার অপেক্ষায়। বুধবার পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচেই অধিনায়ককে ধরে ফেলবেন তার ডেপুটি সাকিব। কাল সাকিব নিজের ১৪৯তম ওয়ানডে খেললেন।

মুশফিকুর রহিমও এই ক্লাবের সদস্য হওয়ার অপেক্ষায়। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ছিল তার ১৪৮তম ম্যাচ। আর মাত্র দুটি খেললেই তিনিও ১৫০ ওডিআই খেলার গৌরব অর্জন করবেন। সেই তুলনায় খানিকটা পিছিয়ে তামিম ইকবাল। তাকে আরও সাতটি ম্যাচ খেলতে হবে ১৫০-এর মাইলফলক স্পর্শ করতে।

একশর বেশি ওয়ানডে খেলেছেন, বাংলাদেশের এমন আরও চার ক্রিকেটার রয়েছেন। তাদের মধ্যে সবচেয়ে বেশি ১২৬টি ম্যাচ খেলেছেন সাবেক অধিনায়ক ও উইকেটকিপার খালেদ মাসুদ পাইলট। সাবেক স্পিনার মোহাম্মদ রফিকের ঝুলিতে রয়েছে ১২৩ একদিবসী ম্যাচ খেলার অভিজ্ঞতা। আরেক সাবেক অধিনায়ক হাবিবুল বাশার খেলেছেন ১১১ ওডিআই। তার চেয়ে সাতটি বেশি ওডিআই খেলেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ১১৮ ওয়ানডে খেলা মাহমুদউল্লাহ অবশ্য সাকিব-তামিমদের চেয়ে অনেক পিছিয়ে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: