সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যৌন নিপীড়কদের প্রতিরোধে যা করবেন

unnamed (10)নিউজ ডেস্ক: পহেলা বৈশাখের দিন টিএসএসসিতে ২০ জনের মত নারী নির্যাতনের শিকার হওয়ায় এ ইস্যুটি নতুন করে আবারো আলোচনায় এসেছে। নারী কিভাবে এসব নির্যাতনের হাত থেকে রক্ষা পেতে পারে, তাও আছে আলোচনায়।

নারী কিভাবে যৌন হামলা থেকে রক্ষা পেতে পারেন, তা নিয়ে লিখেছেন ওয়ারিশ আজাদ নাফি

অ্যান্টি রেপ ডিভাইস বা ধর্ষণ প্রতিরোধী যন্ত্র ব্যাবহার করা এখন সারাবিশ্বে কমন ঘটনা। রেপ প্রতিরোধী আন্ডারগার্মেন্টস থেকে শুরু করে অ্যান্ড্রয়েড অ্যাপ্স পর্যন্ত আছে মেয়েদের ধর্ষণ প্রতিরোধে তাতক্ষনিক সাহায্য করার জন্য। বাংলাদেশেও সেগুলো ব্যাবহারের সময় এসেছে।

পিপার স্প্রে অ্যান্টি রেপ ডিভাইস হিসেবে সবচেয়ে বেশি ব্যাবহার করা হয়। ব্যাগে রাখা পিপার স্প্রে যদি মুহুর্তে আক্রমনকারীর দিকে স্প্রে করে দিতে পারে ভিকটিম অ্যাটাকার কয়েক মিনিটের জন্য অন্ধ হয়ে যায়। পিপার স্প্রে বাংলাদেশ পুলিশের কাছে আছে। পার্সোনাল ইউজের জন্য পিপার স্প্রে সরকারি ব্যাবস্থাপনায় বন্টন করলে ফলাফল পাওয়ার আশা আছে।

প্যানিক নামে অ্যাপটি গুগল প্লে স্টোরে লিস্টেড সবচেয়ে পপুলার অ্যান্টি রেপ অ্যাপ্স। এই অ্যাপটিতে ট্রাস্টেড কনটাক্টে একসাথে প্রায় দশটা নাম্বার সেইভ করা যায় যেগুলোতে আপনি কাছের মানুষদের স্থানীয় থানার কনটাক্ট নাম্বার সেভ করা থাকবে। কোন বখাটে শ্লীলতাহানির চেষ্টা করলে অ্যাপ্সের হেল্প বাটনে ক্লিক করলেই সে দশটি কনটাক্ট নাম্বারে ফোন মেসেজ চলে যাবে। সবচেয়ে ইমপরটেন্ট ব্যাপার জিপিএস সিগন্যালের মাধ্যমে ডিটেক্ট করে অ্যাপটি আপনার লোকেশনও জানিয়ে দিবে।

বুয়েটের কম্পিউটার সায়েন্সের ছাত্র কিংবা দেশী গেম ডেভেলপাররা কি পুলিশের সাথে সিংক্রোনাইজ করে এরকম একটি অ্যাপ ডেভেলপ করা যায়না?

নাইন ওয়ান ওয়ান বা ইমারজেন্সি কলিং সিস্টেম কি এ দেশে কোনদিন আসবে না। এ দেশের মানুষ কি আজীবন খুন ধর্ষণ হবে আর বাংলাদেশের পুলিশ আজীবন বাংলা সিনেমার মত ঘটনার শেষে কাহিনী দেখতে আসবে।

এছাড়া গতবছর ভারতের এক ছাত্রী ধর্ষন প্রতিরোধী স্পেশাল আন্ডারগার্মেন্টস তৈরি করেন যা এতই শক্ত যে টেনে ছেড়া যাবেনা কাটাও যাবেনা ছুরি দিয়ে। শুধুমাত্র ব্যাবহারকারি বিশেষ পদ্ধতিতে এটিকে খুলতে পড়তে পারবেন।

তবে বাংলাদেশে ভিড়ের মধ্যে হাতাহাতি গায়ে স্পর্শ করা এইসব বেশি হয়। এরজন্য সবচেয়ে বেশি কার্যকরি হল নিডল পেন। ব্যাগের মধ্যে বহন করা নিডল বা সুই গাউসিয়ার ভিড়ে কোন বখাটে সস্তা মজা নিতে চাইলে ডাইরেক্ট প্যান্ট বরাবর গুতা দিবেন। এমন শিক্ষা পাবে বখাটে জানোয়ার ইন ফিউচার সব বয়সী মেয়ে দেখলেই আম্মা বইলা পায়ের কাচেহ ঝাপাইয়া পড়বে

আরেক ধরণের যন্ত্র আছে ভিড়ের মধ্যে শারিরিক হেনস্থার চেষ্টা করলে ইউজ করা যায়। ছোট একটি টর্চের মত দেখতে যন্ত্র যেটি এটাকারের গায়ের উপর চেপে ধরে বোতাম চাপলে ছোট মাত্রার কারেন্ট শক দেয়। ছোট তবে বখাটেকে দুই তিন ঘন্টা চক্কর খাওয়ানোর মত ক্ষমতা রাখে।

সেলফ ডিফেন্সের সবচেয়ে কার্যকরী পদ্ধতি হল জুডো কারাটে। একটা ঘটনা বলি। ডেনমার্কের কেরি হোমস অন্যদিনের মতই কল সেন্টারের ওভার নাইট ডিউটির জন্য যাচ্ছিল। রাস্তা খালি ছিল কেরি হাটতে ভালোবাসে। তিনজন বখাটে কেরির পিছু নেয়। নির্জন গলিতে একা পেয়ে কেরির উপর হামলে পড়ে ওরা। দুই ঘন্টা পর কেরি ঠিকই কলসেন্টারের দরজা দিয়ে ঢুকে। ঐ তিন বখাটে তখন হাসপাতালের বিছানায়। দুইজনের হাতের কবজি ভাঙ্গা। আরেক জনের কাধের বাটি বুটি ডিসপ্লেসড হইয়া গেছে। ঘটনা হল কেরি কারাটেতে ব্ল্যাকবেল্টার ছিল

সবচেয়ে বড় কথা মেয়েদের আরো শক্ত হতে হবে। টি এস সিতে এমন হযেছে আমি কি করব ও মরি মরি ঢং টং ছিচকাদুনে স্বভাব প্লিজ আলমারিতে তুলে রাখেন।

পার্লার খরচ থেকে এক দু হাজার টাকা বাচান। ক্রাশ প্রেম ভালোবাসা সেলফি ফিগার মেইনটেইন ম্যানিকিউর বলিউডের কোন নায়িকা কোন ড্রেসের সাথে ম্যাচ করে কোন ব্যাগ হাতে নিছে কয়টা ছেলে প্রপোজ করছে এইসব নিয়ে থিসিস করার পেছনে যত টাইম ব্যায় করেন তার থেকে একটা ঘন্টা জুডো কারাটে ক্লাসে দেয়া যায়। গুগলে কি জীবনে গান ডাউনলোড ছাড়া অন্য কাজে ঢুকছেন। অন্যান্য দেশের মেয়েরা সেকচুয়াল এসল্ট প্রতিরোধে ছোট খাট কি কি পদ্ধতি ইউজ করে সেটা খোজ নেন। প্লিয ইউজ দা এডভান্টেজ অফ ইন্টারনেট।

অবলা সরলা থাকার দিন শেষ। মারের বদলে মার চাই। যে দেশের মেয়েরা রাইফেল হাতে নিয়ে হানাদার কতল করছে সে দেশের মেয়েরা চুপ করে সব সহ্য করার মত ভিতু নন। নারী আপনি আজ এই কথা প্রমাণ করে দিন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: