সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোম-মিলান দূতাবাসে (MRP) এর জন্য আবেদন প্রক্রিয়া

8. roomনিউজ ডেস্ক::
ইতালির মিলানের পর এবার রোমের বাংলাদেশ দূতাবাসেও শুরু করা হয়েছে (MRP) মেশিন রিডেবল বা ডিজিটাল পাসপোর্ট এর জন্য আবেদন করার প্রক্রিয়া। তবে অনেকেরই এই বিষয়টি সম্পর্কে এখনো তেমন কোন ধারণা নেই এবং অনেকেই বিষয়টি নিয়ে চিন্তিত। আর তাই ডিজিটাল পাসপোর্ট সংক্রান্ত সকল তথ্য ও কিভাবে কি করবেন, এর পরিপূর্ণ বিষয় শুরু থেকে শেষ পর্যন্ত বিভিন্ন ভিডিও খুব সহজ ভাবে আলোচনা করা হলো।

তাহলে আসুন দেখে নেই কি ভাবে কি করতে হবে? এবং এর কার্যক্রম পদ্ধতি।

আসলে বিষয় অনেক সহজ। অনেকটা পানির মতো পরিস্কার এবং আপনি একবার মনোযোগ দিয়ে আমাদের এই লেখা ও ভিডিও টিউটোরিয়াল গুলো দেখলেই বুঝতে পারবেন, যে কতো সহজ একটি বিষয়। তবে আপনাকে অবশ্যই ইন্টারনেট সম্পর্কে সাধারণ বা নুন্যতম ধারণা থাকতে হবে।এখানে আমরা এর সম্পূর্ণ কার্যক্রম পদ্ধতি কয়েকটি ধাপে আপনাদের মাঝে তুলে ধরছি। যাতে করে আপনারা ডানে বামে না তাকিয়ে একবারেই বুঝে নিতে পারেন সম্পূর্ণ বিষয়টি।

ধাপ-১

অনলাইনে ডিজিটাল পাসপোর্ট এর জন্য আবেদন করার জন্য সবার প্রথম আপনার নিজের একটি ইমেইল এড্রেস থাকতে হবে (যাদের ইমেইল এড্রেস নেই বা ইমেইল সম্পর্কে জানেন না? তারা এখানে ক্লিক করে ইমেইল কি? এবং কিভাবে নিজে নিজে ইমেইল তৈরি করবেন তার সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন।) ধরে নিলাম আপনি নিজের নামে একটি ইমেইল তৈরি করেছেন। এবার নিচের দ্বিতীয় ধাপটি ভালো করে লক্ষ্য করুন।
ধাপ-২

যেহেতু এটি আগের মতো সেই “এনালগ” মানে হাতে লেখা পাসপোর্ট নয়। তাই ডিজিটাল পাসপোর্ট এর জন্য কিছু বিষয় আমাদের অবশ্যই মেনে চলতে হবে। কারন এটি ডিজিটাল পাসপোর্ট তথা (MRP) মেশিন রিডেবল পাসপোর্ট। এবং এর জন্য আমাদের সকলকেই জন্ম নিবন্ধন বা Birth Registration করাতে হবে।

জন্ম নিবন্ধন কি?

জন্ম নিবন্ধন হলো জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ (২০০৪ সনের ২৯ নং আইন) এর আওতায় একজন মানুষের নাম, লিঙ্গ, জন্মের তারিখ ও স্থান, বাবা-মায়ের নাম, তাদের জাতীয়তা এবং স্থায়ী ঠিকানা নির্ধারিত নিবন্ধক কর্তৃক রেজিস্টারে লেখা বা কম্পিউটারে এন্ট্রি প্রদান এবং জন্ম সনদ প্রদান করা।

জন্ম নিবন্ধন কি কি কাজে লাগে?

ক) পাসপোর্ট ইস্যু খ) বিবাহ নিবন্ধন গ) শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি ঘ) সরকারী, বেসরকারী বা স্বায়ত্বশাসিত সংস্থায় নিয়োগদান ঙ) ড্রাইভিং লাইসেন্স ইস্যু চ) ভোটার তালিকা প্রণয়ন ছ) জমি রেজিষ্ট্রেশন জ) ব্যাংক হিসাব খোলা ঝ) আমদানি ও রপ্তানী লাইসেন্স প্রাপ্তি ঞ) গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি ট) ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (টিআইএন) প্রাপ্তি ঠ) ঠিকাদারী লাইসেন্স প্রাপ্তি ড) বাড়ির নক্সা অনুমোদন প্রাপ্তি ঢ) গাড়ির রেজিষ্ট্রেশন প্রাপ্তি ন) ট্রেড লাইসেন্স প্রাপ্তি ও ত) জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি।আবার আপনি বাংলাদেশের বাহিরে আছেন? যেমন আপনার পাসর্পোট জমা দেওয়ার ক্ষেত্রেও কাজে লাগবে।এবং আমরা যারা এর মধ্যে কখনো জন্ম নিবন্ধন করাই নি!! তাদের প্রত্যেককেই জন্ম নিবন্ধন করা অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়।

উপরের তথ্য গুলো থেকে আমরা জন্ম নিবন্ধন সম্পর্কে ধারণা নিলাম। এবার আসুন কাজের কথায়। আমাদের মধ্যে যারা ইতিমধ্যে জন্ম নিবন্ধন বা ভোটার আইডি কার্ড করিয়েছেন তাদের সকলের ভোটার আইডি কার্ডের উপর ১৩ ডিজিট এর এবং জন্ম নিবন্ধন সনদপত্রের উপর ১৭ ডিজিটের সনাক্ত করন একটি নাম্বার রয়েছে। আর সেই নাম্বার দিয়েই আপনি আপনার জন্য অনলাইনে ডিজিটাল পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন। কিভাবে অনলাইনে আপনার জন্ম নিবন্ধন করাবেন?

অনলাইনে জন্ম নিবন্ধনের ওয়েব সাইটে যেতে এখানে ক্লিক করুন এবং ভিডিওতে যেভাবে বলা হয়েছে। সেভাবে আপনার জন্ম নিবন্ধন প্রক্রিয়া সম্পাদন করে সেখান থেকে সেই নাম্বারটি খুব যত্ন করে টুকে রাখুন বা আপনি চাইলে সেখান থেকে Print নামক বাটনে ক্লিক করে সেই পেজটি প্রিন্ট করে আপনার কাছে যত্ন করে রেখে দিন। এবং অনলাইনে জন্ম নিবন্ধন ফর্মটি সম্পূর্ণ করার পর থেকে ১৫ দিনের মধ্যে নির্দিষ্ট দূতাবাসে গিয়ে আপনার জন্ম নিবন্ধন সনদপত্র সংগ্রহ করুন। ১৭ ডিজিট এর জন্ম নিবন্ধন বা Birth Registration নম্বর সম্বলিত জন্মসনদপত্র নেওয়ার জন্য আপনার খরচ পড়বে ৪.০০ ইউরো।

ধাপ- ৩

এবার জন্ম নিবন্ধন করা হয়ে যাওয়ার পর আপনাকে ডিজিটাল পাসপোর্ট এর জন্য আপনার নির্দিষ্ট এলাকার দূতাবাস কনস্যুলেট এর কাছে এপয়েন্টমেন্ট নিতে হবে। এপয়েন্টমেন্ট নেওয়ার জন্য আপনাকে দূতাবাসের কাছে ইমেইল পাঠাতে হবে।

ইতালিস্থ রোম দূতাবাসের কাছে ই-মেইল পাঠানোর ঠিকানাঃ mrpromeit@gmail.com

ইতালিস্থ মিলান দূতাবাসের কাছে ই-মেইল পাঠানোর ঠিকানাঃ info@bcgmilan.com

মনে রাখবেন দূতাবাসের কাছে ইমেইল পাঠানোর সময় সেখানে যে যে বিষয় গুলো উল্লেখ করতে হবে বা কিভাবে লিখে দূতাবাসের কাছে ইমেইল পাঠাবেন তা আমরা নিচে লিখে দিলাম।

বিষয়ঃ ডিজিটাল পাসপোর্ট এর জন্য এপয়েন্টমেন্ট

বরাবর রোম কনস্যুলেট ,

আমি ডিজিটাল পাসপোর্ট জমা দেওয়ার জন্য আপনাদের কাছে একটি এপয়েন্টমেন্ট চাচ্ছি।

আমার সম্পর্কে বিস্তারিতঃ

Surname: Mohammad

Name: Rasel

Passport no: E465758475

Date of birth: 14-14-1979

Birth Registration number: 12344553445678567

Cell: 3365178906

উপরের বোল্ড করা লেখাগুলোয় যেভাবে দেওয়া হয়েছে সেভাবে আপনি আপনার বিস্তারিত তথ্য দিয়ে একটি ই-মেইল লিখে দূতাবাসের কাছে পাঠিয়ে দিন। মনে রাখবেন ই-মেইলে আমাদের যে যে বিষয় গুলো উল্লেখ করতে হবে? (আপনার আসল নাম, আপনার ডাক নাম, আপনার পুরানো পাসপোর্ট এর নাম্বার(যদি থাকে), আপনার জন্ম তারিখ, আপনার জন্ম নিবন্ধন সনদপত্রের ১৭ ডিজিট নাম্বার অথবা যদি আপনার ভোটার আইডি কার্ড থাকে তাহলে তার ১৩ ডিজিট নাম্বার এবং সব শেষে আপনার মোবাইল নাম্বার।

ইত্যাদি তথ্য দিয়ে আপনার নির্দিষ্ট এলাকার দূতাবাস কনস্যুলেট এর কাছে উপরে দেওয়া ইমেইল এড্রেসে পাঠিয়ে দিন। দূতাবাসের কাছে আপনার ইমেইল প্রেরন করার পর প্রতিদিন একবার করে আপনার ইমেইল কন্ট্রোল করুন। কারন আপনাকে দূতাবাসের পক্ষ থেকে আপনার প্রেরন করা ইমেইল এড্রেসে আপনার এপয়েন্টমেন্ট এর দিন, ক্ষণ ইত্যাদি বিষয় জানিয়ে দেওয়া হবে। এবং আপনি দূতাবাস থেকে পাওয়া ইমেইল পড়ার সাথে সাথে তাদের কাছে তার প্রতিউত্তর হিসেবে জানিয়ে দিন, যে আপনি তাদের কাছ থেকে আসা ইমেইলটি পড়েছেন এবং আপনার ডিজিটাল পাসপোর্ট এর জন্য কবে দূতাবাসে যেতে হবে সেই বিষয়ে ধারণা রাখেন। তাহলে দূতাবাস আপনার প্রেরন করা প্রতিউত্তরে বুঝতে পারবে যে, আপনি তাদের পাঠানো ইমেইলটি পড়েছেন এবং আপনার এপয়েন্টমেন্ট এর দিন,ক্ষণ সম্পর্কে জানেন। আর এভাবে দূতাবাসের ডিজিটাল পাসপোর্ট বিভাগ আপনার সাক্ষাৎকার তথা এপয়েন্টমেন্টটি চূড়ান্ত করবে তাদের সেই দিনের তালিকায়।

ধাপ- ৪

একবার ইমেইলে ডিজিটাল পাসপোর্ট এর জন্য এপয়েন্টমেন্ট চূড়ান্ত হয়ে যাওয়ার পর আপনাকে অনলাইনে ফর্ম পূরণ করে আবেদন করতে হবে। তবে ডিজিটাল পাসপোর্ট এর ক্ষেত্রে ফর্ম পূরণ করার জন্য আপনাকে আপনার সাক্ষাৎকার এর দিনটি কবে? সেই বিষয়টি ভালো করে দেখে নিতে হবে (দূতাবাস থেকে আপনার কাছে যে ইমেইলটি পাঠানো হয়েছে, সেখান থেকে), এবং যে দিন দূতাবাসে যেতে বলেছে, মানে সাক্ষাৎকার এর দিনের ৫ থেকে ১০ দিন পূর্বে আপনাকে ডিজিটাল পাসপোর্ট সংক্রান্ত অনলাইন ফর্মটি পূরণ করতে হবে। মানে আপনি যে দিন দূতাবাসে যাবেন, যাওয়ার ৫ দিন অথবা ১০ দিন আগে এই ফর্মটি পূরণ করবেন। বন্ধুরা কিভাবে এই ফর্মটি পূরণ করবেন? তার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে নিচের ভিডিওটিতে। কাজেই ভিডিওটি ভালো করে লক্ষ্য করুন।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

এবার উপরের ভিডিওতে যেভাবে বলা হয়েছে, অনলাইনে ডিজিটাল পাসপোর্ট এর ফর্ম পূরণ করার ওয়েব সাইটে যেতে www.passport.gov.bd এই ঠিকানার ওয়েব সাইতে অথবা এখানে ক্লিক করুন এবং ভিডিওতে যেভাবে বলা হয়েছে, সেভাবে সম্পূর্ণ প্রক্রিয়া সম্পাদন করুন।

ধাপ- ৫

এবার স্ব-শরীরে আপনাকে আপনার এপয়েন্টমেন্ট এর দিন দূতাবাসে উপস্থিত হতে হবে। এবং অবশ্যই নিন্মের কাগজপত্র সহ হাজির হতে হবে। সেই দিন সকল কাগজপত্র সঠিক থাকলে দূতাবাসে আবেদনকারীর ফিঙ্গার প্রিন্ট, স্বাক্ষর গ্রহণ ও ছবি তোলা হবে। মনে রাখবেন ০-৫ বছরের শিশুদের এই ফিঙ্গার প্রিন্ট ও ছবি তোলার প্রয়োজন নেই, তবে তাদের প্রত্যেকের জন্য আলাদা আলাদা ভাবে এপয়েন্টমেন্ট গ্রহণ করতে হবে(৩ নং ধাপে বলা হয়েছে) এবং অনলাইনে ডিজিটাল পাসপোর্ট এর ফর্ম পূরণ করতে হবে(৪ নং ধাপে বলা হয়েছে)।

যা যা সঙ্গে নিয়ে যেতে হবে এপয়েন্টমেন্ট এর দিন?

* ৪ নং ধাপে দেখানো তথা www.passport.gov.bd ঠিকানার ওয়েব সাইটে অনলাইন আবেদনপত্র জমা দেবার পর সেই আবেদনপত্রের দুইটি হার্ড কপি নির্ধারিত ছবিসহ প্রিন্ট করে দূতাবাসে নিয়ে যেতে হবে।

*বর্তমান মূল পাসপোর্ট এবং তার ১-৯ পাতার ফটোকপি। (যদি পাসপোর্ট থাকে)

*১৭ ডিজিট সম্বলিত জন্মসনদপত্র অথবা ১৩ ডিজিট সম্বলিত ভোটার আইডি কার্ড এর মূল কপি ও ফটোকপি।

*ইতালিয়ান পেরমেসসো দি সৌজর্ন্য বা কার্টা ডি ইদেন্তিতার মূল কপি ও ফটোকপি। (যদি থাকে)

মেশিন রিডেবল পাসপোর্ট এর জন্য ফিঃ

সাধারণ/অর্ডিনারি/নরমাল (জমা দেওয়ার পর ৪০-৪৫ দিন পর ডেলিভারি দেয়া হবে) ৭৫.০০ ইউরো।

ছাত্রদের জন্য ( উপযুক্ত প্রমানপত্র জমা দেওয়া সাপেক্ষে) ২২.০০ ইউরো।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: