সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মোদী দারিদ্র থেকে প্রধানমন্ত্রীত্ব

9. obama-modiআন্তর্জাতিক ডেস্ক::
ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূয়সী প্রশংসা করে টাইম ম্যাগাজিনে ‘ইন্ডিয়াজ রিফর্মার-ইন-চিফ’ শিরোনামে একটি প্রতিবেদন লিখেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এতে তিনি মোদীর দারিদ্র থেকে প্রধানমন্ত্রীত্ব হওয়ার কিছু কথা লিখেছেন। ওবামার মতে, মোদীর এই জীবন কাহিনীতেই প্রতিফলিত হয়েছে ভারতের উত্থানের গতি ও সম্ভাবনা।

তার লেখনীতে বলা হয়েছে, ছোট বেলায় বাবার সঙ্গে চা বিক্রি করে পরিবারকে সাহায্য করেছিলেন নরেন্দ্র মোদী। আর আজ তিনি পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক দেশের প্রধান। দারিদ্র থেকে প্রধানমন্ত্রীত্ব, মোদীর জীবন থেকেই ভারতের অগ্রগতি ও সক্রিয়তার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে। ভারতের ভয়াবহ দারিদ্র দূরীকরণ, শিক্ষাব্যবস্থার উন্নয়ন, মহিলাদের সামগ্রিক কল্যাণে মোদীর উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন ওবামা। সম্প্রতি বিশ্বের সবচেয়ে প্রভাবশালী একশজন ব্যক্তিত্বের তালিকায় স্থান পেয়েছেন নরেন্দ্র মোদী। তাকে ভারতের রিফর্মার-ইন-চিফ বলেও সম্বোধন করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, এবার ‘টাইম’ বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জনের তালিকায় রেখেছে মোদীকে। সেই প্রেক্ষাপটে মোদীর কথা লিখেছেন ওবামা। তিনি বলেন, মোদী আরও ভারতীয়কে তার দেখানো পথ অনুসরণে সাহায্য করায় দৃঢ়প্রতিজ্ঞ। জলবায়ু বদলের মোকাবিলা করে ভারতের অর্থনৈতিক শক্তির প্রয়োগ করতে এক আশাব্যাঞ্জক রূপরেখা, দৃষ্টিভঙ্গি পেশ করেছেন তিনি। ভারতের মতোই তিনি প্রাচীন ও আধুনিকের মিলবন্ধন ঘটিয়েছেন। তিনি যোগার অনুরাগী। আবার টুইটারে তিনি ভারতবাসীর সাথে সংযোগ গড়ে তোলেন। এক ডিজিটাল ভারতের স্বপ্ন দেখেন তিনি। গত বছর মোদীর ওয়াশিংটন সফরে তারা দুজনে যে ডঃ মার্টিন লুথার কিং জুনিয়রের সমাধিস্থলে গিয়েছিলেন, সে কথাও লিখেছেন ওবামা।

তিনি বলেন, আমরা গান্ধীর শিক্ষার কথা বলেছিলাম। আমাদের দুটি দেশের প্রেক্ষাপট, বিশ্বাসের ভিন্নতা, বৈচিত্র্য যে আসলে আমাদের শক্তি এবং তাকে আমাদের রক্ষা করতে হবে, সে কথাও বলেছিলাম আমরা। ১০০ কোটির বেশি ভারতীয়ের একসঙ্গে বেঁচে থেকে সাফল্য পাওয়াটা যে সারা বিশ্বের কাছে মডেল হতে পারে তা স্বীকার করেছেন মোদী।

এদিকে, ওবামা তার প্রোফাইল লেখায় তকে ধন্যবাদ জানিয়েছেন মোদী। নিজের প্রতিক্রিয়া দিয়ে ভারতীয় প্রধানমন্ত্রী টুইটারে বলেন, প্রিয় বারাক ওবামা, আপনার কথাগুলি আমাকে ছুঁয়ে গেছে, প্রাণিত করেছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: