সর্বশেষ আপডেট : ৪৯ মিনিট ৫৩ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ছাতকে ১২টি গ্রামের মানুষ স্বাস্থ্য সেবায় বঞ্চিত, ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র ১২ বছর ধরে বন্ধ

Chhatak leadছাতক সংবাদদাতা::
ছাতক উপজেলার ইসলামপুর ইউনিয়নের ছনবাড়ি স্বাস্থ্যকেন্দ্রটি একযুগ ধরে বন্ধ রয়েছে। এতে ইউনিয়নের ১০-১২ গ্রামের মানুষ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে।
খোঁজ নিয়ে জানা গেছে, ইউনিয়নের জটিল ভৌগোলিক অবস্থান বিবেচনা করে ১৯৯০ সালে সীমান্তবর্তী ছনবাড়ি বাজারে প্রতিষ্ঠিত হয় ইউনিয়ন স্বাস্থ্যসেবা কেন্দ্রটি। এটি প্রতিষ্ঠা হওয়ার পর এলাকার মানুষের মধ্যে ফিরে আসে স্বাস্থ্যসেবা পাওয়ার স্বস্তি। কিন্তু শুরু থেকেই এ স্বাস্থ্যকেন্দ্রটি চলতে থাকে খুঁড়িয়ে-খুঁড়িয়ে। এরপরও স্বাস্থ্যসেবা কেন্দ্র থেকে প্রাথমিক চিকিত্সা পাওয়ার সুযোগ হাতছাড়া করেনি ভুক্তভোগী মানুষ। চলমান এ স্বাস্থ্যকেন্দ্রটি হঠাত্ করেই ২০০২ সালে বন্ধ হয়ে যায়। প্রায় ১৩ বছর বন্ধ অবস্থায় পড়ে আছে এ স্বাস্থকেন্দ্রটি। পরিত্যক্ত এ ভবনের আশপাশে ঝোঁপ-ঝাড় হয়ে ভূতুড়ে বাড়িতে পরিণত হয়েছে। ভবনের দরজা-জানালা ভেঙ্গে গেছে। শ্যাওলা জমে ভবনের উজ্জ্বলতা হারিয়ে ফেলেছে অনেক আগেই। প্রায় ২০ লাখ টাকা ব্যয়ে নির্মিত সরকারি এ ভবনটি যেন দেখার কেউ নেই।

এদিকে স্বাস্থ্যকেন্দ্রটি বন্ধ হওয়ায় স্থানীয়দের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। ছাতক সদর হাসপাতাল থেতে প্রায় ১৫ কিলোমিটার দূরে ছনবাড়ি বাজার ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র।
উপজেলার বড় ইউনিয়ন ইসলামপুরের যোগাযোগ ব্যবস্থা অনুন্নত। ছোটবড় টিলাবেষ্টিত ও নদীবিধৌত ইউনিয়নের ভৌগোলিক জটিলতার কারণে ১৫ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সদর হাসপাতালে পৌঁছাতে ৩ থেকে সাড়ে ৩ ঘণ্টা সময় লেগে যায়। ঝুঁকিপূর্ণ জীবনযাপন থেকে মুক্তি এবং ন্যূনতম চিকিত্সা সেবা পেতে এ অঞ্চলের মানুষ স্বাস্থ্যকেন্দ্রটি পুনরায় খুলে দেয়ার দাবি জানিয়েছে। উপজেলা স্বাস্থ্য ও প.প.কর্মকর্তা গোলাম মাওলা চৌধুরী জানান, স্বাস্থ্যকেন্দ্রটি পরিবার পরিকল্পনা অধিদপ্তর নিয়ন্ত্রণাধীন। এছাড়া ভবনের ভূমি নিয়ে মামলা সংক্রান্ত জটিলতাও রয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: