সর্বশেষ আপডেট : ১ মিনিট ২৮ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘চোখ বুঝে বলে দিতে পারি নির্বাচন সুষ্ঠ হবে না’

Roufনিউজ ডেস্ক::
সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আব্দুর রউফ বলেছেন, যতদিন নির্বাচন প্রশাসনের সাথে সংশ্লিষ্ট থাকবে ততদিন নির্বাচন সুষ্ঠ হতে পারে না। বঙ্গভবনে যিনি বসে আছেন, তিনি আর প্রশাসন তো একই কথা। প্রশাসন থেকে নির্বাচনকে বের করে আনতেই হবে। আর এটা করতে না পারলে আমি চোখ বুঝে বলে দিতে পারি নির্বাচন সুষ্ঠ হবে না।

আজ বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সেন্টার ফর ন্যাশনালিজম স্টাডিজ আয়োজিত ‘একটি গ্রহনযোগ্য নির্বাচনই দিতে পারে চলমান সংকটের সমাধান’ শীর্ষক এক গোলটেবিল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আব্দুর রউফ বলেন, আমরা নির্বাচনের চরিত্র নষ্ট করে ফেলেছি। স্বাধীনতার পর দেশে যতগুলো নির্বাচন হয়েছে সবগুলোর চরিত্র এক। ভোটাররা যতদিন তাদের নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে না পারবে ততদিন পর্যন্ত তারা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হবে।

সাবেক এই বিচারপতি বলেন, দেশের চলমান সংকটের মূল্ কারণ হলো সকল কিছুতেই নিয়মবর্হিভূত কার্যক্রম। চলমান এই সমস্যার সমাধানের একমাত্র পথ হল নির্বাচন। নির্বাচন জনগণের হাতে দিতে হবে। নির্বাচনে অবশ্যই জনগণকে তাদের ভোটের অধিকার প্রয়োগের ক্ষমতা নিশ্চিত করতে হবে। এটা না হলে চলমান সমস্যা সমাধান হবেনা।
তিনি বলেন, যতদিন পর্যন্ত দলের পক্ষ থেকে প্রার্থী মনোনিত হওয়ার প্রথা বন্ধ না হবে ততদিন পর্যন্ত টাকার খেলাও বন্ধ হবেনা। তাই এই প্রথা বন্ধ করতে হবে। প্রার্থীদের ধারনা থাকে একটাই তারা নির্বাচনে ১০ কোটি খরচ করবে পাচঁ বছর পর ২০০ কোটি টাকা কামাবে।
বাংলাদেশে রাজনীতির নামে রাজার নীতি চলছে উল্লেখ করে তিনি আরও বলেন, রাজনীতি রাজার নীতি নয়, রাজনীতি হলো নীতির রাজা। রাজনৈতিক দল ছাড়া পৃথিবীতে কোন গণতান্ত্রিক চর্চা হতে পারেনা।

আয়োজক সংগঠনের চেয়াপারসন ব্যারিস্টার ফাতেমা আনোয়ারের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, ডেমোক্রেসি ওয়াচের নির্বাহী পরিচালক তালেয়া রহমান, বিএনপির চেয়ারপারসনে উপদেষ্টা এ্যাড. আহমেদ আজম খান, ব্যারিস্টার রাগিব রউফ, এসানুল কবির জেনার, জানি পপের নির্বাহী পরিচালক নাজমুল ব্যারিস্টার রুমিন ফারহানা, পারভেজ আহমেদ প্রমুখ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: