সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হজে নিষিদ্ধ তাজিকিস্তানের যুবকরা

3. makkaআন্তর্জাতিক ডেস্ক::
৩৫ বছরের কম বয়সীদের হজে নিষিদ্ধ করেছে তাজিকিস্তান সরকার। তাজিকদের মতো মধ্য এশিয়ার অনেক দেশের বিশ্বাস এর ফলে আইএসআইএলের মতো উগ্রপন্থী দলে যোগ দেয়া থেকে যুব সম্প্রদায়কে রক্ষা করা যাবে। প্রেসিডেন্ট ইমোমালি রাহমোন ধর্মনিরপেক্ষতার উপর ভিত্তি করে একটি দীর্ঘমেয়াদী উন্নয়ন ‘ধারণা’র কথা বলার এক মাসের ভেতরেই এই ঘোষণা এলো।

১৩ এপ্রিল যুবকদের হজে নিষিদ্ধের কথা জানান তাজিক সরকারের ধর্ম ও সংস্কৃতি বিষয়ক কমিটি। তারা বলছেন, সৌদি আরব প্রত্যেক দেশ থেকে হজযাত্রী সংখ্যা কমিয়ে আনায় বয়স্কদের বেশি সুযোগ দিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশটির ৮৫ লাখ জনসংখ্যার অধিকাংশই মুসলিম। তবে প্রেসিডেন্ট বারবারই ধর্মনিরপেক্ষতার কথা বলে যাচ্ছেন।

তাজিকিস্তানের ধর্মীয় কমিটি প্রতি বছরই তাদের হজে যাওয়া নাগরিকের সংখ্যা প্রকাশ করে। গত বছরও দেশটি থেকে ৮ হাজার মানুষ হজে গিয়েছিল। তবে সৌদি আরব বিশ্বের প্রতিটি দেশ থেকে হজযাত্রী কমানোর কথা বলায় এবার ৬ হাজার ৩০০ তাজিক নাগরিক হজে যেতে পারবেন।

আগেই স্কুলছাত্রীদের হিজাব নিষিদ্ধ করেছে তাজিকিস্তান। সেখানে নাবালকদের মসজিদে ঢোকাও নিষিদ্ধ। যার ফলে গত এক মাসে বহু ছাত্র-ছাত্রী ধর্মীয় স্কুল ছাড়তে বাধ্য হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: