সর্বশেষ আপডেট : ৫৮ মিনিট ৬ সেকেন্ড আগে
শনিবার, ২১ জানুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদি আরবে ইন্দোনেশীয় নারীর শিরশ্ছেদ

siti-jainab_executed-in-saudiআন্তর্জাতিক ডেস্ক :: সৌদি আরবে এক ইন্দোনেশীয় নারীর শিরশ্ছেদ কার্যকর হয়েছে। এ ঘটনায় নিন্দা জ্ঞাপন করেছে ইন্দোনেশিয়া।

শিরশ্ছেদকৃত নারীর রাম সিতি জয়নব। তিনি দীর্ঘদিন ধরে সৌদি আরবে বাস করে আসছেন। ১৯৯৯ সালে তার বিরুদ্ধে অধীনস্ত কর্মচারী নুরা আল মরোবিকে পিটিয়ে হত্যার অভিযোগ ওঠে। এ নিয়ে বিচারাধীন ছিলেন সিতি।

বিচার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর শাস্তিনির্দেশ অনুযায়ী শিরশ্ছেদ কার্যকর করা হয়। এ ব্যাপারে দ্বিতীয় কোনো আপিল কিংবা ইন্দোনেশিয়াকে জানানোর ‘প্রয়োজন’ বোধ করেনি দেশটি। এ অভিযোগ ইন্দোনেশিয়ার।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি এ বিষয়ে হতাশা প্রকাশ করেন। তিনি জানান, সৌদি আরব ইন্দোনেশিয়াকে এ বিষয়ে একেবারেই অবগত করেনি। দেয়নি কোনো রাষ্ট্রীয় তৎপরতা প্রদর্শনের সুযোগ। যেহেতু সিতি ইন্দোনেশিয়ার নাগরিক- তার রাষ্ট্র এ রায়ের বিষয়ে অবগত হওয়ার অধিকার রাখে।

নুরা আল আল মরোবি হত্যামামলায় আত্মপক্ষ সমর্থন করেছিলেন সিতি। একাধিক মানবাধিকার সংস্থা জানিয়েছে সিতি মানসিক ভারসাম্যহীন ছিলেন। অ্যামনেস্টি এ শিরশ্ছেদের নিন্দা জানিয়েছে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া সম্প্রতি মাদক পাচারের অভিযোগ প্রমাণিত হওয়ার দুই অস্ট্রেলীয়কে মৃত্যুদণ্ড প্রদান করেছে এবং এ রায় রদ করার সমস্ত অস্ট্রেলীয় উদ্যোগ ব্যর্থ হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: