সর্বশেষ আপডেট : ৪৩ মিনিট ৩৬ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কারো প্রেম বা বিয়ে না হলে যে প্রশ্নগুলো কষ্ট দেয় সবচাইতে বেশী

4. girlরকমারি ডেস্ক::
যে মানুষটি নিজের জন্য একজন সঙ্গী খুঁজে পাচ্ছেন না কিংবা একাকী আছেন তাকে অনেকেই বেশ তুচ্ছ তাচ্ছিল্য করে থাকেন। আমাদের সমাজটি এমন যে এখানে কারো প্রেম বা বিয়ে হচ্ছে না মানেই তার মধ্যে কোনো সমস্যা রয়েছে। এবং তার জীবনে বিশেষ কেউ নেই বলে অন্য সকলের কাছে তার মূল্য নেই বললেই চলে।

একজন মানুষের জীবনে প্রেমের সম্পর্ক বা বৈবাহিক সম্পর্কই সব কিছু নয়। তার সব চাইতে বড় পরিচয় তিনি নিজে। তার কেন সম্পর্ক হলো না তা নিয়ে অন্যান্য মানুষ নিজ থেকে কিছু ভেবে তাকে অদ্ভুত কিছু প্রশ্ন করে বসে, যা একেবারেই উচিত নয়। এই ধরণের প্রশ্ন করে আপনি শুধু নিজের নিচু মানসিকতার পরিচয় দিয়ে থাকেন। জেনে রাখুন আপনার কোন প্রশ্নগুলো তাঁকে আঘাত করে সবচাইতে বেশী।

(১) তুমি এখনো একা কেন?

একাকী মানুষের প্রতি বেশীরভাগ মানুষের প্রথম প্রশ্ন থাকে ‘তুমি এখনো একা কেন?’। এটা সত্যিকার অর্থে কোনো প্রশ্নের পর্যায়ে পড়ে না। একজন মানুষ একা রয়েছে তার পেছনে বড় কোনো কারণ থাকবে তা ভাবা বোকামি। এটি তার সম্পূর্ণ ব্যক্তিগত ব্যাপার। আর অনুমতি ব্যতীত এই ধরণের উদ্ভট প্রশ্ন করে কাউকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলার অধিকার নেই কারো।

(২) বন্ধুরা তো প্রেম/বিয়ে করে ফেললো, তুমি কী করবে?

একেকজন মানুষের প্রেম ও বিয়ে করার সময় আলাদা, এমনকি একেকজন মানুষ সম্পর্ক গড়ার ক্ষেত্রে একেক কথা ভেবে থাকেন। সুতরাং তার বন্ধুবান্ধব বিয়ে বা প্রেম করছেন বলে যে তাকেও ওই পথে হাঁটতে হবে এমন কোনো কথা নেই। তিনি একটু ভিন্নভাবে চিন্তা করতেও পারেন। তার বন্ধু/বান্ধবীরা বিয়ে করে ফেললে তার জীবন তো শেষ হয়ে যাবে না।

(৩) তোমার জন্য ছেলে/মেয়ে খুঁজব?

তিনি একা আছেন, তার মানে এই নয় যে তিনি কাউকে খুঁজে পাচ্ছেন না প্রেম/বিয়ে করার জন্য। হতে পারে তার নিজস্ব কোনো চিন্তা রয়েছে। আর প্রেম জিনিসটা মনের ব্যাপার। আপনি খুঁজে দিতে চাইলেই প্রেম হবে না। সুতরাং আপনি তাকে নিজ উদ্যোগে কোনো প্রেমিকা/পাত্রী খুঁজে দেয়ার উদ্ভট প্রস্তাব দিতে যাবেন না কখনোই।

(৪) এবারের ভ্যালেন্টাইনস ডে তে কী করবে?

অনেকেই এই ধরণের অদ্ভুত প্রশ্ন করে থাকেন। এই জিনিসটি অনেক ক্ষেত্রে কাটা ঘায়ে নুনের ছিটার মতো হয়ে যায়। কাউকে এই ধরণের প্রশ্ন করার আগে মনে রাখুন, ভ্যালেন্টাইনস ডে শুধুমাত্র জীবনসঙ্গীর সাথে কাটানোর দিন নয়। এটা পরিবারের মানুষ, পছন্দের মানুষের সাথে কাটানোরও দিন।

(৫) তোমার কি কোনো সমস্যা আছে?

আমাদের সমাজে কারো বিয়ে না হলে কিংবা সে কোনো সম্পর্কে না থাকলে বেশীরভাগ মানুষ ধরে নেন তার মধ্যে কোনো সমস্যা রয়েছে, যার কারণে তিনি কোনো সম্পর্কে নেই। কিন্তু নিজেকেই প্রশ্ন করে দেখুন তো এই ধারণার ভিত্তি কোথায়? ভেবেছেন কি, এর সাথে তার মানসিক ব্যাপার জড়িত? আপনি যে তাকে এই ধরণের প্রশ্ন করছেন, তাতে আপনি নিজের নির্বুদ্ধিতার পরিচয়ই দিচ্ছেন।

(৬) রাতে জেগে একলা একলা কী করো?

যদি একলা মানুষটি রাতে জেগে থাকেন তা নিয়েও অন্যান্য মানুষের প্রশ্নের সীমা নেই। কেন? রাতে জেগে কি মানুষ শুধু তার পছন্দের মানুষের সাথেই সময় কাটান, ফোনে কথা বলেন? রাত জেগে অন্য কিছুই কি করার নেই? তাহলে এই অদ্ভুত প্রশ্নের ভিত্তি কোথায়? একজন মানুষ যেকোনো কারণেই রাত জাগতে পারেন। তার নিজস্ব কাজ থাকতে পারে অথবা অফিস বা একাডেমিক কাজও থাকতে পারে। সুতরাং একাকী মানুষটিকে অদ্ভুত প্রশ্ন না করে নিজের বুদ্ধি খাটান ও প্রশ্ন করার আগে ভাবুন।

এইসব অদ্ভুত প্রশ্ন করার আগে একটু ভাববেন। আপনার এই প্রশ্নে সামনের মানুষটি বিরক্ত-বিব্রত হচ্ছে ও কষ্ট পাচ্ছে। কেন অকারণে কাউকে কষ্ট দেয়া?

সূত্র- এলিট ডেইলি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: