সর্বশেষ আপডেট : ২ মিনিট ৫১ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিশুরোগে জরুরি সেবার অ্যাপ চালু বাংলাদেশে

medisinc appতথ্য প্রযুক্তি ডেস্ক :: মারাত্মক অসুস্থ শিশুদের প্রাণ বাঁচানোর জন্য শলাপরামর্শ নিয়ে তৈরি একটি মেডিক্যাল অ্যাপ পরীক্ষামূলকভাবে চালু হয়েছে বাংলাদেশে। কানাডার বিশেষজ্ঞদের তৈরি অ্যাপটি মিরপুরের দুটি ক্লিনিকে চালু হয়েছে। প্রাথমিকভাবেই এই অ্যাপে বেশ আশাপ্রদ ফল পাওয়া গেছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কানাডার ইউনিভার্সিটি অব ভারমন্ট মেডিক্যাল সেন্টারের শিশু বিশেষজ্ঞদের পরামর্শে তৈরি অ্যাপটির নাম ‘মেডিসিঙ্ক’। মেডিক্যাল ইভাল্যুয়েশন অ্যান্ড ডায়াগনস্টিক সিস্টেম ফর ইনফ্যান্টস-এর সংক্ষিপ্ত রূপ মেডিসিঙ্ক। বাংলাদেশেই এর প্রাথমিক পরীক্ষা চালানো হচ্ছে। নিম্ন ও মধ্যবিত্ত পরিবারগুলোর কথা মাথায় রেখে অ্যাপটি তৈরি করা হয়েছে।

প্রধানত স্বাস্থ্যকর্মীরাই অ্যাপটি ব্যবহার করবেন। এর মাধ্যমে তারা ছোট শিশুদের জটিল রোগের মাত্রা সম্পর্কে স্পষ্ট ধারণা নিতে পারবেন। দ্রুত অসুস্থ শিশুকে কী চিকিৎসা দিতে হবে সে ব্যাপারেও তথ্য নিতে পারবেন।

বার্লিংটনের শিশুরোগ বিশেষজ্ঞ ডক্টর ব্যারি ফিনেট বলেন, স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে শিশুরোগ বিশেষজ্ঞ কম। এ কারণেই এই মেডিক্যাল অ্যাপ তৈরির বিষয়ে ভাবা হয়। ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়া ডিজিজ রিসার্চ (আইসিডিডিআর) ও এর অংশীদার প্রতিষ্ঠানগুলো এই অ্যাপের পরীক্ষামূলক ব্যবহারের ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেছে।

ফিনেট বলেন, ‘কোনও কোনও জায়গায় স্বাস্থ্যকর্মীরা শিশুদের রোগের ব্যাপারে তথ্য পেতে ঝামেলায় পড়েন। তবে এই অ্যাপ বিষয়ে কিছুটা প্রশিক্ষণ দিলেই তারা যথাযথভাবে তথ্য নিতে পারবেন।’ বাংলাদেশে কোন কোন জায়গায় মেডিসিঙ্ক ব্যবহারে সমস্যা হতে পারে এবং এই অ্যাপের আরও কীভাবে উন্নয়ন ঘটানো যায় সে ব্যাপারেও কাজ করা হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: