সর্বশেষ আপডেট : ৯ মিনিট ২৩ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চুলের ক্ষতি সম্পর্কে কিছু ভ্রান্ত ধারণা

9840_02লাইফস্টাইল ডেস্ক: লম্বা চুল থাকা প্রায়ই সৌন্দর্যের প্রতীক হিসেবে গণ্য করা হয়। অনেকেই মনে করেন, ভাল স্বাস্থ্যের কারনে চুলের বৃদ্ধি বেশি হয়। অধিকাংশ মহিলারা তাদের চুল দীর্ঘ ও বৃদ্ধি করার জন্য বিভিন্ন ধরণের উপায় অবলম্বন করেন। তবে অনেকের চুলের বিভিন্ন বিষয় নিয়ে ভ্রান্ত ধারণা রয়েছে। সেগুলো হচ্ছে-
১. এসি কক্ষে থাকার ফলে চুল পরে যায়:
সারাদিন এসি রুমে থাকলে চুলের ক্ষতি হতে পারে। তাই, বলে চুল পরে যাবে তা কিন্তু নয়। বেশি সময় এসি রুমে থাকলে বা শুধু অফিসের সময় এসি রুমে থাকার ফলে আপনার চুলে রুক্ষতার সমস্যা হতে পারে। তবে চুল পরে যাবার ক্ষেত্রে কোন বৈজ্ঞানিক প্রমাণ নেই।
২. প্রতিদিন চুল পরে তার মানে এই যে আপনি টাক হয়ে যাচ্ছেন:
এক দিনে ১০০টির মত চুল পরা স্বাভাবিক। তবে আপনি যদি সাধারনের তুলনায় অতিরিক্ত চুল পরার শিকার হন, তবে অবশ্যই একজন চুল পরামর্শকের নিকট যেয়ে পরামর্শ নিন এবং তার পরামর্শ অনুযায়ী কাজ করুন। তবে যদি ১০০টি বা তার চেয়ে কম চুল পরে তাহলে তা স্বাভাবিক এবং এতে ভয় পাবার কিছু নেই।
৩. চুল সোজা করার ফলে পরে যেতে পারে:
চুলের যত্নে যে সকল পণ্য ব্যবহার করা হয়, তা চুলের কোন ক্ষতি করে না। যাই হোক, আপনি যদি দেখেন আপনার প্রচুর পরিমাণে চুল পড়ছে, তাহলে অবশ্যই চুলের ট্রিটমেন্ট করান। চুল সোজা করার ফলে বা কোনডাক্ট ব্যবহারের ফলে চুল পড়ার পরিমাণ বৃদ্ধি পায় না।
৪. মাথায় মালিশ করলে চুল পড়া কমে যাবে:
রক্তের প্রবাহ কখনও চুল বৃদ্ধির গতি ত্বরান্বিত করে না। চুল বেশি আঁচড়ানো আরও বেশি ক্ষতির কারন হতে পারে। এর ফলে চুলে ভাঙ্গনের সৃষ্টি হয়। যার ফলে পরবর্তীতে চুল পড়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।
৫. চুল কাটলে চুলের ঘনত্ব বৃদ্ধি পায়:
চুল কাটার ফলে কখনোই আপনার চুল বৃদ্ধি পাবে না। চুল কাটার ফলে তখন চুলের ঘনত্ব আরও কম মনে হয়, কারন তখন চুলের বেস এর পরিমাণ কমে যায়।
৬. নিবন্ধন শোষকের ফলে চুলের ক্ষতি হতে পারে না:
নিবন্ধন শোষক বা হেয়ার ড্রাইয়ার দিয়ে চুল শুকানো আপনার চুলের জন্য ক্ষতিকারক হতে পারে। এতে চুল পড়ে যাবার সম্ভাবনা বৃদ্ধি পায়। তবে খুব তাড়াতাড়ি চুল ওঠা শুরু হয়।
৭. চুল পড়ার কোন প্রতিরোধ নেই:
বিজ্ঞানের উন্নতির সাথে সাথে চুল পড়ার সমস্যা রোধ করার জন্য অনেক কিছু আবিষ্কার করা হয়েছে। তবে আগে বুঝে নিতে হবে, চুল পড়ার আসল কারন কি? তবেই এ থেকে প্রতিকারের উপায় জানা যাবে।
আমরা যে ভুলগুলো জেনে থাকি, আশা করি সে বিষয়ে আপনারা জানতে পেরেছেন। তবে অবশ্যই নিজের স্বাস্থ্যের প্রতি ধ্যান দিন ও সঠিকভাবে চুলের যত্ন নিন, তাহলে খুব সহজেই চুলের সকল সমস্যা হতে পরিত্রান পাবেন।

সূত্র : টাইম্‌স অফ ইন্ডিয়া।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: