সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ১২ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হরতাল-অবরোধের নীরবতা ভেঙে সিলেটে প্রাণের উৎসবে মানুষের ঢল

daily sylhet newsঅনিমেষ রুদ্র::
ভোরের সূর্যোদয়ের সাথে শুরু হলো বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। সিলেট মহানগরজুড়ে উৎসবের আমেজ। কথিত পঞ্জিকামতে আজ বিষুব সংক্রান্তি। কিন্তু রাষ্ট্রীয়ভাবে আজ বাংলাদেশে পহেলা বৈশাখ পালিত হচ্ছে। কিছু বিষয় লক্ষণীয় যে, এতদিনের হরতাল অবরোধের বিষবাষ্প আজ একবোরে বিলীন। দেখা যায়, তরুণ-তরুণী থেকে শুরু করে আবাল বৃদ্ধ বণিতাও উৎসবের আমেজে আত্মহারা। এ যেন স্বস্তির নিঃশ্বাষ।

unnamed (2)নগরীর বিভিন্ন প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, সারি সারি শোভাযাত্রা। শোভাযাত্রায় যোগ হয়েছে গান আর নৃত্য। বাঙালির চিরপরিচিত বাদ্যযন্ত্র জয়ঢাকের তালে তালে প্রায় সকল বয়সের মানুষ শোভাযাত্রায় স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেছেন। এসময় দেখা গেছে, কেউ কৃষক সেজে কেউবা কৃষানি কেউবা একতারা হাতে বাউল সেজে বিভিন্ন ভঙ্গিতে শহরের রাস্তাগুলোতে প্রাণের স্পন্দনে মিলিত হয়েছে। সবার কণ্ঠে একই ধ্বনি আমাদের সংস্কৃতি আমাদের ঐতিহ্য কখোন রাহুগ্রাসে চলে যাবে না। নগরীর বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে হাজার হাজার মানুষের ঢলে মুখরিত হয়েছে অনেক দিনের জমে থাকা নিরবতা।

unnamed (3)নগরীর বিভিন্ন স্থানে উৎসব পালিত হয়েছে। তবে উল্লেখযোগ্য অনুষ্ঠানমালা এবং শোভাযাত্রায় দেখা যায় শ্রীহট্ট সংস্কৃত কলেজ, এমসি কলেজ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংল বিভাগ এবং আর্কিটেকচার বিভাগ বাঙালির খসে যাওয়া ঐতিহ্যকে তারা তুলে ধরেছেন নাচে গানে। এবং সিলেট সিটি কর্পোরেশন, ক্বিনব্রিজ, সিলেট সরকারি কলেজ, মহিলা কলেজ, কৃষি বিশ্ববিদ্যালয়, লিডিং ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, মেট্রপলিটন ইউনিভার্সিটি ও নর্থইস্ট ইউনিভার্সিটি ওসমানি মেডিকেল কলেজ, রাগীব রাবেয়া মেডিকেল কলেজ, নর্থইস্ট মেডিকেল কলেজ, শাহজালাল সিটি কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান বৈশাখের আমেজকে ধরে রাখে সকাল থেকে রাতঅবধি।

unnamed (4)বৈশাখের আমেজের সাথে আরেকটা উৎসব দেখা যায়। সেটা হল চড়ক পূজা। ধর্মীয় ভাবগাম্ভীর্য থেকে হিন্দু ধর্মাবলির কিছু অংশ এ উৎসব পহেলা বৈশাখে পালন করে। নগরীরর চালিবন্দর শশ্মানঘাটে এবং লাক্বাতুরা চা বাগানে শিবদূর্গা মন্দিরে এই উৎসব পালিত হয়েছে। সেখানেও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ আনন্দ উপভোগ করেন। সেখানে বিভন্ন মাটির দ্রব্য এবং চিড়ামুড়ি অনবদ্য সমাহার দেখা যায়। এই উৎসবটা রোদ যখন পড়ে আসে তখন শুরু হয়। আর শেষ হয় সূর্যাস্থের সাথে।

unnamed (6)সিলেটে পহেলা বৈশাখের উৎসবের আমেজ সমস্ত বৈশাখ মাসজুড়েই লেগে থাকে। নগরীরর ক্বিনব্রিজের তীরে আজ থেকে শুরু হয়েছে মেলা সেটা চলবে পক্ষকালব্যাপী। মঙ্গলবার সকাল থেকে শিশু কিশোর, যুবক-যুবতি ও বৃদ্ধ সবার হাতেই শোভা পেয়েছে বাংলাদেশের পতাকা বৈশাখের বিভিন্ন চিত্র লাঙল, জোয়াল, হোকা, মাটির বাসন এবং বিভিন্ন বাদ্যযন্ত্র। সবার মনে একই শপথ বৈশাখ আমাদের প্রাণের খোরাক।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: