সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

২০ এপ্রিল থেকে মিলবে সৌদি ভিসা

10-days-to-match-the-Saudi-Visaনিউজ ডেস্ক: দীর্ঘ প্রতীক্ষার পর আগামী ২০ এপ্রিল থেকে বাংলাদেশি শ্রমিকদের ভিসা ইস্যু শুরু করতে যাচ্ছে সৌদি সরকার। সোমবার (১৩ এপ্রিল) দেশটির শ্রম মন্ত্রণালয় এ ঘোষণা দেয়।

স্থানীয় সময় সোমবার সন্ধ্যার পর মুঠোফোনে রিয়াদের বাংলাদেশ দূতাবাসের কার্যালয় প্রধান মোহাম্মদ আইয়ুব ঘোষণার বিষয়টি নিশ্চিত করেছেন।

এ ব্যাপারে রিয়াদ দূতাবাসের কাউন্সিলর (শ্রম) সারওয়ার আলম বাংলানিউজকে বলেন, গত কয়েকদিন থেকে আমরা এ রকম একটি খবরের জন্য অপেক্ষা করছিলাম। এটা মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় শ্রমবাজারের পক্ষ থেকে বাংলাদেশের জন্য দেওয়া বড় সুখবর।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মোট ১২টি ক্যাটাগরিতে বাংলাদেশি শ্রমিকদের ভিসা ইস্যু করবে সৌদি সরকার। গৃহকর্মীদের ভিসা ইস্যুর মাধ্যমে শুরু হবে এ প্রক্রিয়ার প্রথম ধাপ।

সারওয়ার আলম আরও বলেন, সৌদির নাগরিকদের চাহিদা অনুযায়ী পর্যায়ক্রমে ড্রাইভার, মালিসহ অন্যান্য ক্যাটাগরিতে বাংলাদেশি পুরুষ শ্রমিকের ভিসা দেবে সৌদি সরকার।

এর আগে, দীর্ঘ সময় বন্ধ থাকার পর গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশিদের জন্য খুলে যায় মধ্যপ্রাচ্যের বড় শ্রমবাজার সৌদি আরব। ওইদিন দেশটির রাজকীয় আদালতে মন্ত্রিসভার এ সংক্রান্ত প্রস্তাবটি পাশ হয়ে যাওয়ার পরই বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার বাধা দূর হয়ে যায়।

১ ফেব্রুয়ারি আবারও বাংলাদেশি শ্রমিক নিয়োগ সংক্রান্ত প্রস্তাবটি পাস হওয়ার পর ৮ ফেব্রুয়ারি তিন দিনের ঢাকা সফরে যায় সৌদি সরকারের ১৭ সদস্যের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। ওই দলের নেতৃত্বে ছিলেন সৌদি শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উপমন্ত্রী ড. আহমেদ আল ফাহাইদ। ওই সফরেই বাংলাদেশ থেকে সৌদি আরবে জনশক্তি রপ্তানির বিষয়ে দ্বিপক্ষীয় চুক্তি সই হয়। কম খরচে ও দ্রুত জনশক্তি রপ্তানির রূপরেখা চূড়ান্ত করাও হয় ওই সফরে।

প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের তৈরি করা কর্মপত্র নিয়ে সৌদি প্রতিনিধি দলের সঙ্গে আলোচনার মাধ্যমে বাংলাদেশি শ্রমিক পুনরায় নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত করা হয়। ওই সময় রিয়াদের বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা জানিয়েছিলেন, সৌদি সরকার নারী গৃহকর্মী, নির্মাণকর্মী, গাড়িচালকসহ বেশ কয়েকটি খাতে ৫-৬ লাখ কর্মী নেবে।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা যায়, নামমাত্র অভিবাসন ব্যয়ে কর্মীরা এখন চাকরি নিয়ে সৌদি আরবে আসতে পারবেন। সৌদিতে আসার পূর্বপ্রস্তুতির জন্য ব্যয় হতে পারে ১৫-২০ হাজার টাকা। ভিসা, মেডিকেল ফি, কর্মীর এয়ার টিকিট সবই দেবে নিয়োগকারী কর্তৃপক্ষ।

-বাংলানিউজ

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: