সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নোবেল বিজয়ী সাহিত্যিক গুন্টার গ্রাস আর নেই

10. gunterনিউজ ডেস্ক::
নোবেল বিজয়ী জার্মান সাহিত্যিক গুন্টার গ্রাস মারা গেছেন। ৮৭ বছর বয়সে জার্মানির উত্তরাঞ্চলীয় লুবেক নগরীর একটি ক্লিনিকে আজ সোমবার ভোরে ১৩ এপ্রিল তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানায় তার পরিজনরা।

ইউরোপীয় সাহিত্যে ম্যাজিক রিয়ালিজমের এই স্রষ্টা তার প্রথম উপন্যাস ‘দি টিন ড্রাম’ এর মধ্য দিয়েই আলোড়ন তোলেন সমকালীন বিশ্বসাহিত্যে। ১৯৯৯ সালে তাকে নোবেল পুরস্কারে ভূষিত করে সুইডিশ একাডেমি। গুন্টার গ্রাসের লেখনীতে উঠে আসে দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর জার্মানি এবং ইউরোপের জীবন আলেখ্য। ঢাকার সঙ্গেও যোগাযোগ ছিলো বিংশ শতাব্দীর অন্যতম খ্যাতনামা এ সাহিত্যিকের। দুইবার ঢাকায় এসেছিলেন তিনি। প্রথমবার ১৯৮৬ সালে এরপর ২০১১ সালে।

শামসুর রাহমান, বেলাল চৌধুরী, নাসির আলী মামুন সহ বাংলাদেশের খ্যাতনামা সাহিত্যিকদের সঙ্গে ছিলো তার গভীর অন্তরঙ্গতা। ১৯৮৭ সালে বর্তমানে পোল্যান্ডের ডানজিগ নগরীতে এক জার্মান পরিবারে জন্মগ্রহণ করেন গুন্টার গ্রাস। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সমসাময়িক সব জার্মান যুবকের মত তাকেও বাধ্যতামূলকভাবে জার্মান সেনাবাহিনীতে সৈনিক হিসেবে যোগ দিতে হয়।
তবে তিনি ছিলেন চরম নাৎসি বিরোধী। তার প্রথম উপন্যাস টিন ড্রামের মধ্য দিয়েই এই নাৎসি বিরোধী মনোভাবের প্রকাশ পায়।
একই সঙ্গে তিনি ছিলেন সাম্রাজ্যবাদ বিরোধী। পাশাপাশি ফিলিস্তিনে ইসরায়েলের অবৈধ দখলদারিত্বের বিরুদ্ধেও তিনি ছিলেন উচ্চকিত কণ্ঠস্বর। এমনকি কবিতার মধ্য দিয়েও ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্বের নিন্দা জানান তিনি। এজন্য ২০১২ সালে ইসরায়েলি সরকার তাকে ইসরায়েলে অবাঞ্ছিত ঘোষণা করে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: