সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪০ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কেমুসাস বইমেলায় জলভাঙা স্বপ্নসিঁড়ি’র প্রকাশনা অনুষ্ঠান

kmssবিশিষ্ট শিক্ষাবিদ কবি কালাম আজাদ বলেছেন, কবিতায় সমকালীন ভাষায় সমকালীন বিষয় তুলে আনতে হবে। শিল্প-নান্দনিকতা থাকতে হবে। দীর্ঘ অপেক্ষার পর একজন ভাল কবি পাওয়া যায়। এজন্য কবিদের মুল্যায়ন করতে হবে। কবি মামুন সুলতানের কবিতায় আন্তর্জাতিকতাবাদ আছে উল্লেখ করে তিনি বলেন, তার মধ্যে শুদ্ধতম হওয়ার প্রয়াস রয়েছে।

তিনি গতকাল সোমবার কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের বইমেলা মঞ্চে অনুষ্ঠিত কবি মামুন সুলতানের কাব্যগ্রন্থ জলভাঙা স্বপ্নসিঁড়ি’র প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। কেমুসাসের সাধারণ সম্পাদক আজিজুল হক মানিকের সভাপতিত্বে এতে মুখ্য আলোচকের বক্তব্য রাখের বিশিষ্ট কবি মুকুল চৌধুরী। মূল প্রবন্ধ পাঠ করেন কবি মুসা আল হাফিজ। অনুভূতি ব্যক্ত করে বক্তব্য রাখেন গ্রন্থের লেখক কবি মামুন সুলতান।
কবি মিনহাজ ফয়ছল ও সাইয়্যিদ শাহীনের যৌথ উপস্থাপনায় এতে আলোচনায় অংশ নেন বিশিষ্ট গল্পকার সেলিম আউয়াল, অধ্যক্ষ কবি বাছিত ইবনে হাবিব, গবেষক কবি সৈয়দ মবনু, প্রভাষক কবি নাজমুল আনসারী, কবি আব্দুল মুকিত অপি, গল্পকার সাহেদ হোসাইন। শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি আব্দুস সাদেক লিপন ও কবি রাজিব চৌধুরী। আবৃত্তি করেন মারুফা মাহজাবিন মাহি ও উম্মে সুমাইয়া তাজবীন নীলা। শুরুতে কুরআন থেকে তেলাওয়াত করেন এখলাছুল করিম কাওছার।

মুখ্য আলোচকের বক্তব্যে কবি মুকুল চৌধুরী বলেন, আলোচনা করে কাউকে কবি বানানো যায় না। কবিতার জন্য আলাদা শক্তি প্রয়োজন। কবি মামুন সুলতানের কবিতায় আধুনিকতার পাশাপাশি সমকালীন বিষয় উঠে এসেছে। মামুন সুলতান একজন আশাবাদি কবি হিসেবেও তিনি উল্লেখ করেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, কবিতা যারা বুঝে তারা জীবনকে উপলব্ধি করতে পারে। কবিতার সাথে সম্পৃক্তরা জীবনের অনেক ক্ষেত্রে বঞ্চিত হলেও মানুষের আত্মার খোরাক যুগিয়ে থাকেন তারা। এজন্য কবিতার মূল্যায়নের পাশাপাশি কবিদের মূল্যায়ন করতে হবে। কবিরা যথাযথ মুল্যায়ন পেলে তারা সমাজ ও দেশকে আলোর পথে নিয়ে যেথে পারবেন।-বিজ্ঞপ্তি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: