সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৪ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মোদী সরকারের বিরোদ্ধে প্রকাশ্যে মলত্যাগ করে প্রতিবাদ!

21. mol teyagআন্তর্জাতিক ডেস্ক::
‘প্রকাশ্যে মল ত্যাগ করে প্রতিবাদ’ শুনে চমকে উঠতে পারেন । তবে সত্যি সত্যি এভাবেই প্রতিবাদ করেছে ঝাড়খণ্ডের আদিবাসীরা।। আর নতুন মাত্রার এই প্রতিবাদের কারণ, জমি অধিগ্রহণ আইনের বিরোধিতা । সরকারি দপ্তরের সামনে পরিকল্পিত মলত্যাগ করে তাঁরা প্রতিবাদের ভাষায় নতুন মাত্রা যোগ করলেন ।

মোদী সরকারের সদ্য পেশ করা জমি অধিগ্রহণ আইনের খসড়ার প্রতিবাদ করতে গিয়ে লাতেহারের বারওয়াডিহ ব্লক অফিসের সামনে গত রোববার এমন অভিনব কৌশল বেছে নিয়েছেন ৬০ জন আদিবাসী। জমি অধিগ্রহণ আইনের প্রস্তাবিত সংশোধনী তালিকার উপর মলত্যাগ করেই তাঁরা কেন্দ্রীয় প্রকল্পের বিরোধিতা করেন। আর এর মাধ্যমেই প্রতিবাদের ঐতিহাসিক অধ্যায় রচনা করলেন তারা ।

কিন্তু প্রতিবাদের অন্যসব উপায় বাদ দিয়ে প্রকাশ্যে মলত্যাগের কারন হিসেবে প্রতিবাদীরা জানিয়েছেন, জমি অধিগ্রহণ আইনের সমুচিত প্রতিবাদ জানাতেই এই পদক্ষেপ। বড় প্রকল্পের জন্য জমি অধিগ্রহণের ক্ষেত্রে জমি মালিকের অনুমতি উপেক্ষা করার বিধির বিরোধিতা করতে আপাত-অশ্লীল পথ ইচ্ছা করেই বেছে নিয়েছেন তাঁরা। দুর্গন্ধ ছড়িয়ে সেই বার্তা প্রচার করতে চেয়েছেন স্থানীয় গ্রামবাসী।

সোনিয়া গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়, মুলায়ম সিং যাদব, প্রকাশ কারাট, নীতীশ কুমার অথবা নবীন পট্টনায়কও এর আগে এই আইনের বিরোধীতা জানিয়েছেন ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: