সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কবিতা সংকলন ‘কবিতার চারুপাঠ’-এর প্রকাশনা অনুষ্ঠান সম্পন্ন

pandu lipiশাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুর ও পরিবেশ কৌশল বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ জহির বিন আলম বলেছেন, সাহিত্যের অন্যতম শক্তিশালী মাধ্যম হচ্ছে কবিতা। কবিতা সমাজ বাস্তবতাকে বুকে ধারণ করে আলোর দিকে ধাবিত হয়। ‘কবিতার চারুপাঠ’ গ্রন্থটিতে স্মৃতি ও বিস্মৃতির অন্তরালে হারিয়ে যাওয়া অনেক মূল্যবান কবিতা স্থান পেয়েছে। পাঠক সমাজে তা সুখপাঠ্য হবে বলে আশা রাখি। মোঃ আব্দুল মালিক সম্পাদিত নির্বাচিত কবিতা সংকলন ‘কবিতার চারুপাঠ’-এর প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
পাণ্ডুলিপি প্রকাশন-এর আয়োজনে শনিবার নগরীর দরগাহ গেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের বইমেলা মঞ্চে এ কবিতার চারুপাঠ-এর প্রকাশনা অনুষ্ঠিত হয়।

সিলেট শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যান ও এমসি কলেজের সাবেক অধ্যক্ষ মোঃ আজিজুল ইসলামের সভাপতিত্বে ও জালালাবাদ ক্যান্টনমেন্ট বোর্ড হাইস্কুল সিলেটের সহকারী শিক্ষক তরুন কান্তি দাশের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. শরদিন্দু ভট্টাচার্য্য, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের মুখপাত্র আল ইসলাহ সম্পাদক এডভোকেট আব্দুস সাদেক লিপন, লেখক ও প্রকাশক বায়েজীদ মাহমুদ ফয়সল, বর্ডার গার্ড উচ্চবিদ্যালয় ও কলেজের সহকারী প্রধান শিক্ষক মোঃ আব্দুল আহাদ। কবি কামাল আহমদের পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন জালালাবাদ ক্যান্টনমেন্ট বোর্ড হাইস্কুল সিলেটের সহকারী শ্ক্ষিক সুজিত ভট্টাচার্য্য। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যক্ষ কবি বাসিত ইবনে হাবীব। এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী, সিলেট জেলা গণতন্ত্রী পার্টির সাংগঠানিক সম্পাদক গুলজার আহমদ, গবেষক সৈয়দ মবনু, এডভোকেট কবি কামাল তৈয়ব প্রমুখ।

ড. শরদিন্দু ভট্টাচার্য্য বলেন, কবিতা স্থবির জীবন ও সমাজকে ভেঙেচুরে গতিশীল ও আনন্দময় করে তোলে। কবিতার শক্তি ও সৌন্দর্য্য মানুষের মনোজগতে প্রচন্ড আলোড়ন তোলে। মানবজীবনে নৈতিকতা ও উৎকর্ষ সাধনের জন্য কবিতা অপরিহার্য্য।
সভাপতির বক্তব্যে সাবেক অধ্যক্ষ মোঃ আজিজুল ইসলাম বলেন, পেশায় শিক্ষক হলেও মোঃ আব্দুল মালিক এর চমৎকার কাব্যসঞ্চয় ‘কবিতার চারুপাঠ’ সংকলন। তিনি প্রাচীন, মধ্যযুগ এবং আধুনিক যুগ পর্যন্ত কবিতার একটি স্বর্ণভান্ডারে সমৃদ্ধ করেছেন তার গ্রন্থটি। তিনি একজন একাগ্রচিত্ত গবেষকের চেয়ে কোন অংশেই কম নয়। বইটিকে দেশপ্রেমের এক সুসজ্জিত শব্দ বাগান বলা যায়। পাঠক বইটিকে হাতে নিলে চরম আনন্দ লাভ করবে।-বিজ্ঞপ্তি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: