সর্বশেষ আপডেট : ১ মিনিট ২৯ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কবর থেকে লাশ তুলে অদ্ভুত নৃত্য! (ভিডিওসহ)

koborবিচিত্র ডেস্ক :: মাদাগাস্কারের মালাগাসি মানুষদের জন্য ফামাদিয়েনা (Famadihana) একটি ঐতিহ্যবাহী সমাধিস্তম্ভ। এটা হাড়ের বাঁক (turning) হিসাবে পরিচিত, সেখানে তারা তাদের পুর্ব পুরুষদের নতুন কাপড় দিয়ে থাকে ও তাদের মৃত আত্মীয়দের উদ্দেশ্যে নাচ এবং সঙ্গীত পরিবেশন করে।

সারা পৃথিবীতে শুধু মাত্র মাদাগাস্কার মালাগাছি জাতি গোষ্টির মধ্যে ফামাদিয়েনা প্রথা চালু রয়েছে। তাদের কোনো নিকট আত্মীয় মৃত্যবরন করার পরে সাধারন নিয়মেই কফিনে কবর দেওয়া হয়। কফিনের মধ্যে এমন ভাবে কবর দেওয়া হয় যে দেহ মাটির সংগে না মিষে তা শুকিয়ে যায়। ফলে মৃত দেহ অনেকটা মমির আঁকার ধারন করে।

কয়েক বছর পরে এই মৃত দেহ পুনঃরায় কবর থেকে বের করে তাকে গোছল করিয়ে নতুন জামাকাপড় পরিয়ে সাজানো হয়। এসময় মৃতদেহকে ঘিরে জাকজমক পূর্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। মৃতদেহর কাছে তাদের ঐতিহ্যবাহী নাচ এবং গান পরিবেশন করা হয় । আত্মীয় স্বজন ও পাড়া প্রতিবেশী সবাই এই অনুষ্ঠানে শরিক হয়ে আনন্দ উল্লাস করে।

এরপরে মৃত দেহকে পুনঃরায় কবর দেওয়া হয়, তবে কবর দেওয়ার আগে মৃত ব্যাক্তির দেহকে নিয়ে পুরো গ্রাম একবার চক্কর দেওয়া হয়। মালাগাছির মানুষজন এইভাবে মৃত আত্মীয়দের স্মরণ করে। আর এটা তাদের কাছে যেমন পবিত্র তেমনি অনেক আনন্দের অনুষ্ঠান। কেননা বহু বছর পরে তাদের ছেড়ে যাওয়া আত্মীয় পুনঃরায় তাদের কাছে ফিরে আসে। যদিও মৃত অবস্থায়।

ফামাদিয়েনা চর্চার পতন ঘটাতে কিছু খৃস্টান প্রতিষ্ঠান থেকে রেশমী এর বিরোধীতা করেছে। ধর্মপ্রচারকদের মাধ্যমে ও ক্যাথলিক চার্চগুলোর সাহায্যে সাংস্কৃতিক এবং ধর্মীয় ভাবে এ রীতি বন্ধ করতে চেষ্টা চালানো হচ্ছে।

মালাগাসির একজন এক সাক্ষাৎকারে বিবিসিকে তাদের ফামাদিয়েনা চর্চার ব্যাখ্যা প্রদান করেন, তিনি বলেন, ‘মৃত পরিজনদের সম্মান প্রদান এর করতে এটা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অনুষ্ঠান। এর মাধ্যমে আপনজনের সাথে পুনরায় দেখা হওয়ার সুযোগ মেলে। আর্থিকভাবে সচ্ছল হওয়া স্বত্বেও আত্মীয়দের জন্য ফামাদিয়েনা পালন না করা একটি গুরুতর পাপ বলে মনে করা হয়’।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: