সর্বশেষ আপডেট : ২৮ সেকেন্ড আগে
বুধবার, ২০ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তীব্র ঔষধ সংকট

আব্দুর রব, বড়লেখা:: মৌলভীবাজারের বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত ৩ মাস ধরে তীব্র ঔষধ সংকট চলছে। জ্বর, মাথা ব্যথা, সর্দি-কাশি ও পেটের অসুকের রোগীদের ব্যবস্থাপত্র প্রদানের পর ওষুধ দিতে না পারায় ডাক্তাররা বিব্রতকর পরিস্থিতির সম্মুখিন হচ্ছেন। হাসপাতাল কর্তৃপক্ষের দাবী চাহিদা অনুয়ায়ী জেলা ষ্টোর থেকে প্যারাসিটামল, হিস্টাসিন ও এন্টাসিড জাতীয় ওষুধ সরবরাহ করা হচ্ছে না।

জানা গেছে, ৫০ শয্যার বড়লেখা সরকারী হাসপাতালের বর্হিবিভাগে প্রতিদিন উপজেলার দুরদুরান্ত থেকে ৩০০ থেকে ৪০০ জন রোগী বিভিন্ন সমস্যা নিয়ে লাইনে দাঁড়িয়ে টিকেট সংগ্রহের পর জরুরী বিভাগের চিকিৎসকের সাক্ষাৎ পান। কিন্তু কর্তব্যরত ডাক্তার ব্যবস্থাপত্র দিলেও ঔষধ সংকটের কারণে ওষুধ নেই বলে রোগীদের বিদায় করছেন। ঔষধ না পেয়ে অনেক রোগী হাসপাতালে নানা উত্তেজনার সৃষ্টি করেন। এসময় কর্তব্যরত চিকিৎসকরা বিব্রতকর পরিস্থিতির সম্মুখিন হন। প্রায় ৩ মাস ধরে হাসপাতাল থেকে ব্যবস্থাপত্র পেলেও জ্বর, সর্দি-কাশি, এলার্জি ও পেটের গ্যাস সমস্যার ঔষধ পাচ্ছেন না আগত রোগীরা। এতে দরিদ্র রোগীদের বাহিরে থেকে ঔষধ কেনার সামর্থ না থাকায় তারা চিকিৎসা বঞ্চিত হচ্ছেন। হাসপাতালে আগত ভুক্তভোগী আব্দুর রহমান (টিকেট নং-১৭০৮৮) জানান, তিনি অত্যন্ত দরিদ্র মানুষ। গায়ে প্রচন্ড জ্বর ও মাথা ব্যথার চিকিৎসা করতে সরকারী হাসপাতালে যান। দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে টিকেট সংগ্রহের পর ডাক্তারের দেখা পান। ডাক্তার ঔষধ লিখে ব্যবস্থাপত্র দিয়ে বলেন, হাসপাতালে ঔষধ নেই, বাহিরে থেকে কিনে নিবেন। প্রায় ৩ মাস ধরে রোগিদের এভাবেই চিকিৎসা দিচ্ছে সরকারী এ হাসপাতালটি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আহম্মদ হোসেন জানান, প্রতি সপ্তাহে প্যারাসিটামল, হিস্টাসিন ও এন্টাসিড জাতীয় প্রায় ১০ হাজার ট্যাবলেটের চাহিদা রয়েছে, কিন্তু সে অনুযায়ী সাপ্লাই পাচ্ছেন না। চাহিদাপত্র পাঠানোর পরও এ গ্রুপের ঔষধ না পওয়ায় গত ১০ আগস্ট থেকে আগত রোগীদের এ জাতীয় ঔষধ দেয়া সম্ভব হচ্ছে না ।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: