সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১৯ সেকেন্ড আগে
বুধবার, ২০ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দূষণ নিয়ন্ত্রণে দিল্লিতে জোড়-বিজোড় পদ্ধতি চালু

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের রাজধানী দিল্লিতে দূষণের মাত্রা নিয়ন্ত্রণে আনতে ফের একবার জোড় ও বিজোড় পদ্ধতি চালু হলো।  সোমবার থেকে এই নিয়ম জারি করা হলো রাজধানী দিল্লিতে।

জানা গিয়েছে, প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এই বিধিনিষেধ চালু থাকবে। তবে রোববার এই নিয়ম কার্যকর থাকবে না বলে জানিয়েছে দিল্লি সরকার। জোড় ও বিজোড়ের এই বিধিনিষেধ থেকে রেহাই দেওয়া হয়েছে ইলেক্ট্রিক চালিত গাড়িগুলিকে।

দিল্লি সরকারের পরিবহণমন্ত্রী কৈলাস গেহলোট জানিয়েছেন, দিল্লিতে রেজিস্টার করা ইলেক্ট্রিক গাড়ির সংখ্যা ১০০০ থেকেও কম। এই কারণেই ইলেক্ট্রিক গাড়িগুলিকে এই বিধিনিষেধ থেকে দূরে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়ছে। জোড় বিজোড় নিয়মে জানানো হয়েছে, গাড়ির রেজিস্ট্রেশন সংখ্যার শেষের সংখ্যা যদি জোড় হয় তবে তা জোড় তারিখে চলবে। যদি তা বিজোড় হয় তবে তা বিজোড় তারিখে চলবে। এই বিধিনিষেধ ১৫ নভেম্বর পর্যন্ত চালু থাকবে রাজধানী দিল্লিতে।

এই বিধিনিষেধের তদারকি করতে ইতিমধ্যেই ট্রাফিক পুলিশের ২০০টি দল বানানো হয়েছে দিল্লিতে। এই বিষয়ে দিল্লি ট্রাফিক পুলিশের বিশেষ পুলিশ কমিশনার তাজ হাসান বলেন, আমরা এই জোড় বিজোড় সংখ্যার নিয়ম মসৃণভাবে প্রণয়ন করতে শহর জুড়ে ২০০টি বিশেষ দল নিযুক্ত করেছি।

এদিকে সোমবার সকালেও দেখা গিয়েছে, দূষণের জেরে ঘন কুয়াশায় ঢেকে গিয়েছে দিল্লি। দুষনের জেরে গত শুক্রবার সকাল থেকেই ব্যহত হচ্ছিল রাজধানী শহরের বিমান পরিষেবা। এমনকি রোববার দিল্লি বিমানবন্দরের তিন নম্বর টার্মিনালে অবতরণ করতে ব্যর্থ হয় ১২টি ফ্লাইট। এই ফ্লাইটগুলিকে জয়পুর, লখনউ ও অমৃতসরে পাঠিয়ে দেওয়া হয়েছে। দৃশ্যমানতা কম থাকায় এই পরিস্থিতি তৈরি হয়। কুয়াশার জেরে বেহাল দশা দেখা যায় দিল্লির রাজপথেও।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: