সর্বশেষ আপডেট : ৫৯ মিনিট ১ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৮ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

খবর পড়তে ফেসবুকে নতুন ফিচার ‘নিউজ ট্যাব’

Close-up Of A Person’s Hand Using Digital Tablet With Screen Showing Online News

আন্তর্জাতিক ডেস্ক:: সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক চালু করেছে নিউজ ট্যাব। সাংবাদিকতাকে সমর্থন করে ফেসবুক নিউজ চালু করার কথা জানিয়েছে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি। ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ নিজেই সেই ঘোষণা দিয়েছেন।

এক সাক্ষাৎকারে মার্ক জাকারবার্গ বলেছেন, ফেসবুক এখন থেকে তথ্য প্রকাশক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্কে যেতে চায়।

প্রথমে নিজের কর্মীদের ওপর বিষয়টি নিয়ে পর্যবেক্ষণ চালায় ফেসবুক। সারাবিশ্বে ফেসবুক ব্যবহারকারীদের কাছে নিউজ ট্যাব ছড়িয়ে দেওয়ার আগে তা যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে পর্যবেক্ষণও করে ফেসবুক।

এর আগে চলতি বছরের এপ্রিলে বিষয়টির ঘোষণা দেন জাকারবার্গ। ওই সময় তিনি বলেন, ফেসবুক চায় সংবাদমাধ্যমগুলোকে সংবাদ প্রকাশে সহায়তা করতে।

ডেডিকেটেড নিউজ ট্যাব নামের ফিচারটিতে নির্বাচিত কিছু গুরুত্বপূর্ণ খবর দেখানো হবে। এ খবরগুলো নির্বাচন করবে সাংবাদিকদের ছোট্ট একটি গ্রুপ। মোবাইলে ফেইসবুক অ্যাপের একটি অংশে ওই নিউজ ট্যাব থাকবে। ফেইসবুকের নিউজ ট্যাবের অধিকাংশ খবর অ্যালগরিদম অনুযায়ী দেখানো হবে।

সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস ফেইসবুকের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছে। তবে পত্রিকার একজন মুখপাত্র এই বিষয়ে কোনো চুক্তি করেছে কিনা সে বিষয়ে কোনো মন্তব্য করেননি।

ফেইসবুকের সিইও মার্ক জাকারবার্গ একটি পোস্টে জানিয়েছেন, এটা আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ যে আমরা লোকদের বিশ্বস্ত সংবাদ পেতে সাহায্য করি। আর এটি বিশ্বব্যাপী সাংবাদিকদের তাদের গুরুত্বপূর্ণ কাজ করতে সাহায্য করে।

জাকারবার্গ তার প্ল্যাটফর্মটিকে ঐতিহ্যবাহী সংবাদমাধ্যমের পাশাপাশি বিশ্বের ‘পঞ্চম এস্টেট’ বলে আখ্যায়িত করেছেন।

মার্ক জাকারবার্গ বলেন, চলতি বছরের শুরুর দিকে আমরা যখন ফেসবুকে নিউজ ট্যাব তৈরির বিষয়ে সংবাদ সংস্থাগুলোর সাথে কথা বলতে শুরু করি, তারা জানায় যে, মূলধারার গণমাধ্যমে সংবাদ তৈরিতে অনেক খরচ।

তিনি আরো বলেন, নিজেদের জীবনকে প্রভাবিত করার মতো সংবাদগুলোর কাছাকাছি নিয়ে আসার জন্য ফেসবুক নিউজ ট্যাব চালু হয়। আমরা এখনো এ ব্যাপারে জানার প্রক্রিয়া অব্যাহত রেখেছি, অন্যদের পরামর্শ নিচ্ছি এবং সে অনুসারে উন্নতির চেষ্টা করছি। আমরা আশা করছি, দুর্দান্ত সাংবাদিকতা বজায় রাখতে এবং গণতন্ত্রকে শক্তিশালী করার জন্য আমাদের এই প্রচেষ্টা এ কাজে সহায়তা করবে।

প্রসঙ্গত, ২০০৬ সালে ফেসবুকে নিউজ ফিড চালু হওয়ার পর পাঠকদের কাছে ব্যাপক সাফল্য পায় সোশ্যাল মিডিয়া জায়ান্ট। এমনকি বিজ্ঞাপনদাতারাও এই প্লাটফর্মকে গুরুত্ব দিয়ে তাতে বিজ্ঞাপনও দিতে থাকে। একপর্যায়ে ফেসবুকের জন্য আয় কমতে থাকে মূলধারার গণমাধ্যমের।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: