সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সূর্যের আলো ও পানি থেকে তৈরি গ্যাসে জ্বলছে চুলা! (ভিডিও)

নিউজ ডেস্ক:: সূর্যের আলো ও পানি থেকে তৈরি করা হয়েছে গ্যাস। তার সেই গ্যাসেই ঘণ্টার পর ঘণ্টা চুলা জ্বলছে। আব্দুল হামিদ নামের এক ব্যক্তি এই উদ্ভাবন ঘটিয়েছেন। অবশ্য কাজটা তার জন্য সহজ ছিল না। ১০ বছরের পরিশ্রয় ও অধ্যাবসায়ের পর তিনি এমন উদ্ভাবনে সক্ষম হয়েছেন। তবে এই গবেষকের প্রাতিষ্ঠানিক জ্ঞান আর অন্য দশজন গবেষকের মতো নয়। দশম শ্রেণির পর টাকার অভাবে পড়াশুনা চালিয়ে যেতে পারেননি আব্দুল হামিদ। ঢাকায় এসে একটি সোলার বিদ্যুৎ প্রতিষ্ঠানে কাজ করেছেন।

খুলনার কয়রা উপজেলার বাসিন্দা আব্দুল হামিদের এখন চাওয়া বিকল্প এ জ্বালানির প্রসার হোক সারাদেশে। তার মতে, এর ব্যবহার হলে অন্যান্য গ্যাসের ওপর নির্ভর করে থাকতে হবে না।

আব্দুল হামিদ বলেন, বইতে পড়েছিলাম হাইড্রোজেন নিজে জ্বলে, অক্সিজেন অপরকে জ্বলতে সাহায্য করে। পানির ভিতরে হাইড্রোজেন থাকে আর অক্সিজেন থাকে। তখন থেকে একটা ধারনা হয়েছিল যে হাইড্রোজেন যেহেতু নিজে জ্বলে তাহলে এটা দিয়ে রান্না করা যায় কী করে! পানিতে তো আগুন দিলে জ্বলার কথা তাহলে আগুন জ্বলে না কেন- এর কারণটা খুঁজে বের করলাম আগে। যেহেতু সূর্যই মূল শক্তির উৎস… সব শক্তি তো আমরা সূর্য থেকে পাই সে কিরণটা যদি আমরা কাজে লাগাতে পারি এটাকে সঞ্চয় করে অন্য শক্তিতে তাহলে ভালো একটা ব্যাপার হবে।
সেই চিন্তা থেকেই আব্দুল হামিদ সোলার প্যানেল, পানি ও প্লাস্টিকের বোতল, বালতি ও লোহার ব্যারেল জোড়া দিয়ে উদ্ভাবন করেছেন প্রাকৃতিক গ্যাস। ১০ বছরের এ গবেষণায় তার মোট খরচ হয়েছে ৬০ হাজার টাকার মতো। এখনো দিনের বড় একটা সময় তিনি এটি নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে। এ প্রযুক্তি নিয়ে আরও বড় পরিসরে গবেষণা প্রয়োজন বলে মনে করেন আব্দুল হামিদ। তিনি বলেন, একটা ল্যাব দরকার যেখানে এটি নিয়ে আরও কাজ করা হবে। আর আর্থিক সহায়তাও প্রয়োজন যাতে গবেষণা এগিয়ে নেয়া যায়।

ভিডিও:

আমি নিশ্চিত, গেলো কয়েক বছরে বাংলাদেশে এটাই শ্রেষ্ঠ আবিস্কার। দরকার সরকারী স্বীকৃতি ও পৃষ্ঠপোষকতা। #স্যালুট_আব্দুল_হামিদ

Posted by Monirul Islam on Sunday, October 20, 2019






নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: