সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের বিরুদ্ধে অস্ট্রেলিয়া অভিনব প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক:: রাষ্ট্রীয় গোপনীয়তার অজুহাতে সংবাদ প্রকাশের ক্ষেত্রে বাধা দেওয়ার প্রতিবাদে সোমবার অস্ট্রেলিয়ার গণমাধ্যমগুলো অভিনব এক প্রতিবাদ করেছে। দেশটির সব দৈনিক তাদের প্রথম পাতার সংবাদগুলো কালো কালিতে মুছে দিয়েছে। কয়েক জায়গায় লাল কালির সিলে লিখেছে- ‘সিক্রেট: নট ফর রিলিজ’। খবর গার্ডিয়ানের

অস্ট্রেলিয়ায় সংবাদমাধ্যম এবং সাংবাদিকদের ওপর জারি হওয়া সাম্প্রতিক নিষেধাজ্ঞার জেরে অভিনব এই প্রতিবাদের রাস্তা বেছে নিয়েছে সে দেশের সংবাদমাধ্যম। অস্ট্রেলিয়া প্রশাসন সূত্রে বলা হয়েছিলো – তারা সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী, কিন্তু কেউই আইনের ঊর্ধ্বে নয়। এর আগে, গত জুন মাসে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনের অফিসে এবং এক সাংবাদিকের বাড়িতে পুলিশি তল্লাশি চালানো হয়। যে ঘটনায় বিরোধিতা করে তীব্র প্রতিবাদ জানিয়েছিলো অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম।

এদিন অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যমের এই প্রতিবাদে সমর্থন জানিয়েছে সে দেশের বিভিন্ন টিভি, রেডিও স্টেশন এবং অনলাইন সংবাদমাধ্যমগুলো। নিউজ কর্প অস্ট্রেলিয়ার এক্সিকিউটিভ চেয়ারম্যান মাইকেল মিলার এক ট্যুইট বার্তায় জানিয়েছেন, জনসাধারণ সরকারকে জিজ্ঞাসা করুক সরকার মানুষের কাছ থেকে কী লুকোতে চায়?

রবিবারই অস্ট্রেলিয়ান সরকারের পক্ষ থেকে জানানো হয় তল্লাসির পরে তিন সাংবাদিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হতে পারে। অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, তাঁরা সবসময় সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী। কিন্তু এটাও মনে রাখতে হবে সাংবাদিকতা আইনের ঊর্ধ্বে নয়।

অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যমের বক্তব্য অনুসারে, যেভাবে সাম্প্রতিক সময়ে তদন্তমূলক সাংবাদিকতা হুমকির মুখে পড়ছে তাতে জনগণ জানার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: