সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৭ সেকেন্ড আগে
শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

একসময় জেল খেটেছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ

আন্তর্জাতিক ডেস্ক:: অর্থনীতিতে সম্মানজনক নোবেল পুরস্কার বিজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় নিয়ে নতুন নতুন তথ্য উঠে আসতে শুরু করেছে বিভিন্ন সংবাদ মাধ্যমে। ভারতীয় এক সংবাদ মাধ্যম জানাচ্ছে, ভারতে থাকতে তিনি একসময় ১০ দিন জেলে ছিলেন।

১৯৮৩ সালের কথা। সেই সময়ে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে নোবেল বিজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। ছাত্র সংগঠনের সভাপতিকে বরখাস্ত করার জন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা উপাচার্যকে ঘেরাও করেছিল। এ ঘটনায় তখন অনেক ছাত্রের সঙ্গে গ্রেপ্তার হয়েছিলেন অভিজিৎ।

২০১৬ সালে এক সংবাদমাধ্যমের কাছে নিজের এই অভিজ্ঞতা শেয়ার করেন স্বয়ং অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, ‘তাদের আটকে রাখা হয়েছিলে ভারতের কুখ্যাত তিহার জেলে। টানা ১০ দিন তাদের উপরে পুলিশের অত্যাচার চলেছিল। গ্রেপ্তার হওয়া প্রত্যেক শিক্ষার্থীকেই মারধর করা হয়েছিল। বাদ যাননি অভিজিৎ-ও।

সেদিনের স্মৃতিচারণ করতে গিয়ে অভিজিৎ বলেন, ‘আমাদের মারধর করা হয়েছিল। দেশদ্রোহিতার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল আমাদের। সৌভাগ্যবশত সেই অভিযোগ উঠে যাওয়ায় আমাদের ১০ দিনের বেশি জেলে থাকতে হয়নি।’

বিশ্বের দারিদ্র বিমোচনে গবেষণার জন্য চলতি বছর চলতি বছর অর্থনীতিতে নোবেল পেয়েছেন কলকাতার ছেলে অভিজিৎ। স্ত্রী এসথার ডুফলো এবং মাইকেল ক্রেমার। কিন্তু জানেন কি এক সময়ে টানা ১০ দিন তিহার জেলে ছিলেন অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। হাতে উঠল নোবেল পুরস্কার। দারিদ্র দূরীকরণের গবেষণার জন্য স্ত্রী এসথার ডাফলো ও মার্কিন অর্থনীতিবিদ মাইকেল ক্রেমারের সঙ্গে যৌথভাবে তিনি এ পুরস্কার পাচ্ছেন।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: