সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আবর্জনার ভাগাড়ে ফুলের বাগান

নিউজ ডেস্ক:: লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের সামনে ছিল ময়লা-আবর্জনার স্তুপ। আশপাশের লোকজন নিয়মিত সেখানে বর্জ্য ফেলতেন। ফলে দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে পড়তেন প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা। নাক-মুখ চেপে কোনো রকম পাশ কাটিয়ে চলাচল করতেন পথচারীরা। বহুবার চেষ্টা করেও কলেজ কর্তৃপক্ষ ওই স্থানে ময়লা-আবর্জনা ফেলা থেকে বিরত রাখতে পারেনি স্থানীয়দের। কয়েকবার পৌরসভার দ্বারস্থ হয়েও সুফল পায়নি তারা। তাইতো ময়লার ভাগাড়ে পরিণত ছিল স্থানটি।

সম্প্রতি সেই ময়লার ভাগাড়টি পরিস্কার করে ফুলের বাগান করলো ‘বিডি ক্লিন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এর পর থেকেই সেখানে কেউ আর ময়লা ফেলছে না। এখন ওই স্থানটিতে শোভা পাচ্ছে নানা রঙের ফুল।

‘বিডি ক্লিন’ সদস্য ও কলেজটির দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থী ফারিয়া জান্নাত বলেন, ময়লা আবর্জনার স্তুপ থাকায় আসা-যাওয়ায় ও ক্লাস করতে সমস্যা হতো। তাছাড়া শ্বাসকষ্ট, ক্যান্সার, হৃদরোগসহ পরিবেশ দূষণ জনিত রোগের ঝুঁকিতে ছিল শিক্ষার্থীরা। স্থানটি থেকে ময়লা সরানোর কথা কয়েকবারই শিক্ষক ও সহপাঠিদের বলেছে সে। তাতে কোনো কাজে হয়নি। বিষয়টি বিডি ক্লিনের স্বেচ্ছাসেবকদের জানানোর পর পরিচ্ছন্নতার উদ্যোগ নেয়া হয়।

সংগঠনটির জেলা সমন্বয়ক সাইদুজ্জামান সৈকত জানান, ময়লার স্তুপের কারণে শিক্ষার্থীসহ পথচারীদের সমস্যার বিষয়টি জানার পর পরিস্কারের উদ্যোগ নিয়েছি। পরিস্কারের পর ওই স্থানে সংগঠনটির স্বেচ্ছাসেবকদের অর্থে টগর, রঙ্গনসহ বিভিন্ন প্রজাতির ৫৫টি ফুলের চারাও রোপণ করা হয়েছে। পাশাপাশি চারাগুলো যাতে নষ্ট না হয় সেজন্য বাঁশের খুটিতে জাল বেঁধে বেড়া স্থাপন করেছি।

সৈকত আরো বলেন, সংগঠনটির কর্মীদের স্বেচ্ছাশ্রমে দু’বছর ধরেই লক্ষ্মীপুরের বিভিন্ন স্থানে পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়ে আসছে। এছাড়া স্কুল-কলেজসহ বিভিন্ন লোকালয়ে কয়েকটি সচেতনতামূলক প্রোগাম করা হয়। তবে তিনি মনে করেন স্থানীয় প্রশাসন ও জেলাবাসী সচেতন হলে স্বপ্নের পরিচ্ছন্ন লক্ষ্মীপুর গড়া সম্ভব।

সচেতন নাগরিক কমিটি (সনাক) জেলা শাখার সদস্য জেড এম ফারুকী বলেন, শিক্ষকদের কাজ শুধু শ্রেণিকক্ষে পাঠদান নয়। ক্যাম্পাস পরিস্কার-পরিচ্ছন্ন ও শিক্ষার্থীদের সুযোগ সুবিধা নিশ্চিত করাও তাদের দায়িত্ব। কিন্তু দীর্ঘদিন সেটি করতে ব্যর্থ হয়েছেন কলেজটির দায়িতপ্রাপ্ত শিক্ষকরা। অথচ সে কাজটি একটি স্বেচ্ছাসেবী সংগঠনের মাত্র কয়েকজন স্বেচ্ছাসেবক করেছেন। তারা ময়লার ভাগাড়কে পরিস্কার করে ফুলের বাগান তৈরি করেছেন। এটি নিঃসন্দেহে প্রসংশিত উদ্যোগ।

লক্ষ্মীপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রসূন চন্দ্র মজুমদার বলেন, দীর্ঘদিন ধরে বিভিন্ন প্রতিবন্ধকতা থাকায় ময়লার স্তুপটি পরিস্কার করা সম্ভব হয়নি। বর্তমানে স্থানীয় প্রশাসনের সহযোগিতার আশ্বাসে পরিচ্ছন্নতার উদ্যোগ নেয়া হয়। আর কাজটি বাস্তবায়ন করেছে কলেজটির শিক্ষার্থীসহ ‘বিডি ক্লিন’ নামে একটি সংগঠনের স্বেচ্ছাসেবকরা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: