সর্বশেষ আপডেট : ৬ মিনিট ১২ সেকেন্ড আগে
বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ডিসেম্বরে সিলেট-ঢাকা, সিলেট-চট্রগ্রাম রেলে যুক্ত হবে অত্যাধুনিক নতুন বগি

ডেইলি সিলেট ডেস্ক:: ডিসেম্বরে সিলেট-ঢাকা, সিলেট-চট্রগ্রাম রেলে যুক্ত হবে অত্যাধুনিক নতুন বগি। সেই সাথে সিলেট-ঢাকা রেললাইনে আরেকটি আন্তনগর ট্রেন চালু করার চেষ্টাও চলছে বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি।

তিনি বলেন, একটি অঞ্চলের উন্নয়ন নির্ভর করে উন্নত যোগাযোগ ব্যবস্থার উপর। ইতোমধ্যে সিলেট-ঢাকা, সিলেট-চট্রগ্রাম রেল পথে যাতায়াত সহজ ও সময় সংক্ষিপ্ত করার জন্য ডাবল লাইন ও আধুনিক রেল ব্যবস্থা স্থাপনের জন্য ১৬ হাজার ১০৪ কোটি ৪৪ লাখ টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় সিলেট রেল স্টেশনসহ এই রুটের আরও বেশ কয়েকটি রেল স্টেশনকে আধুনিকায়ন করা হবে। পররাষ্ট্রমন্ত্রী জানান, সিলেট-চট্রগ্রাম লাইনে এসি কোচ সংযুক্ত করা হবে।

ড. মোমেন জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার রেলওয়ের উন্নয়নে মহাপরিকল্পনা হাতে নিয়েছে। ২০২০ সালের মধ্যে দেশে রেলওয়ে ব্যবস্থার চিত্র পুরোপুরি পাল্টে যাবে। ব্রডগেজ ও মিটারগেজ মিলিয়ে ২৫০টি বগি যুক্ত হবে, যা দিয়ে তৈরি করা যাবে ১৫টি নতুন ট্রেন।

রেলে যুক্ত করার জন্য ৫০টি ব্রডগেজ ও ২০০টি মিটারগেজ বগি কেনা হচ্ছে। মিটারগেজ বগিতে ব্যয় ধরা হয়েছে ৫৮০ কোটি টাকা। আর ব্রডগেজ বগি কেনার জন্য ব্যয় হবে ২১৩ কোটি টাকা। প্রতিটি বগির আমদানি মূল্য ৫ কোটি টাকা।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন ট্রেন প্রস্তুতকারী প্রতিষ্ঠান পিটি ইন্ডাস্ট্রি কেরেতা এপি (ইনকা) এসব বগি তৈরি করেছে। সেখান থেকে জাহাজে করে এগুলো দেশে আনা হবে। ইতোমধ্যে বেশ কিছু বগি দেশে চলে এসেছে। এ থেকে সিলেট-ঢাকা,সিলেট-চট্রগ্রাম রেলওয়ের জন্য পাওয়া যাবে অত্যাধুনিক নতুন বগি।






নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: