সর্বশেষ আপডেট : ২ মিনিট ১৭ সেকেন্ড আগে
শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুক্তি পেয়েছেন জম্মু-কাশ্মীরের ৮ নেতা

আন্তর্জাতিক ডেস্ক:: প্রায় দু’মাস গৃহবন্দি থাকার পর মুক্তি পেয়েছেন ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের আট রাজনৈতিক নেতা। কাশ্মীর রাজ্যের ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচনকে সামনে রেখে ওই নেতাদের মুক্তি দেয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যম এনডিটিভি। তবে এখনও বন্দি রয়েছেন ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতির মতো প্রথম সারির রাজনৈতিক নেতারা।

উল্লেখ্য যে, মঙ্গলবার মুক্তিপ্রাপ্তদের সিংহভাগই হিন্দু ধর্মাবলম্বী।

সরকারি সূত্র জানিয়েছে, জম্মুর নেতাদের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কারণ হচ্ছে ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচন।

জম্মুতে গৃহবন্দি অবস্থা থেকে যাদের মুক্তি দেওয়া হয়েছে তারা হলেন- দেবেন্দর সিংহ রানা, রমন ভাল্লা, হর্ষদেব সিংহ, চৌধুরীলাল সিংহ, ভিকার রসুল, জাভেদ রানা, সুরজিৎ সিংহ স্লাথিয়া ও সাজ্জাদ আহমেদ কিচলু।

মুক্তিপ্রাপ্তদের মাত্র দুইজন মুসলিম, বাকি ছয়জনই হিন্দু নেতা। সরকারের সঙ্গে কোন বোঝাপড়ার ভিত্তিতে তারা মুক্তি পেয়েছেন তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

ন্যাশনাল কনফারেন্সের দেবেন্দর রানা এনডিটিভি’কে জানিয়েছেন, ‘হ্যাঁ, আমাকে মুক্ত করা হয়েছে। কাল সন্ধ্যায় এক পুলিশ কর্মকর্তা আমাকে মুক্তি দিয়েছেন। আমার উপরে কোনও নিষেধাজ্ঞাই থাকছে না।’

সূত্রটি আরো দাবি করেছে, জম্মু এখন আগের চেয়ে শান্ত। সোমবার জম্মু ও কাশ্মীরের মুখ্য নির্বাচ‌নী কর্মকর্তা নির্বাচনের কথা ঘোষণা করার পরই রাজনৈতিক নেতাদের উপরে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানানো হয়।

জম্মুর রাজনৈতিক নেতাদের বন্দিদশা ঘুচলেও কাশ্মীরের পরিস্থিতি এখনও আগের মতোই। মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহসহ সেখানকার সব রাজনৈতিক নেতারা হয় আটক, নয়তো গৃহবন্দি রয়েছেন।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের পর থেকে রাজ্যটির শত শত রাজনৈতিক নেতাকে আটক বা গৃহবন্দি করা হয়েছে। তাদের মধ্যে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আবদুল্লা, ফারুক আবদুল্লাও রয়েছেন। শুধু রাজনৈতিক নেতারা নন, আটক করা হয়েছে ৯-১১ বছর বয়সী শিশুদেরও। এছাড়া গত ৫৭ দিন ধরে বন্ধ রয়েছে সেখানকার টেলিফোন ও ইন্টারনেট সেবাও। ফলে গোটা বিশ্ব থেকে বিচ্ছিন্ন রয়েছে কাশ্মীর উপত্যকার যোগাযোগ ব্যবস্থা।

পরিস্থিতি দেখে আন্তর্জাতিক মহল থেকেও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। আমেরিকা জানায়, তারা বন্দিদের রিপোর্ট সম্পর্কে ওয়াকিবহাল রয়েছে।

আগামী ২৪ অক্টোবর ৩০০টি ব্লক উন্নয়ন কাউন্সিলের নির্বাচন, ওইদিনই গণনা হবে। এতে ২৬,০০০ পঞ্চায়েত সদস্য ভোট দেবেন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: