সর্বশেষ আপডেট : ৫ মিনিট ০ সেকেন্ড আগে
শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উত্তরপ্রদেশে বাংলাদেশিদের শনাক্ত করে বিতাড়িত করার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের উত্তরপ্রদেশ থেকে বাংলাদেশি ও অন্যান্য বিদেশিকে শনাক্ত করে তাদের বিতাড়িত করতে রাজ্যটির পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে। সেখানকার হিন্দুত্ববাদী যোগী আদিত্যনাথের সরকার নতুন এ নির্দেশনা দিয়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে।

এ উদ্যোগকে আসামের জাতীয় নাগরিকত্ব নিবন্ধনের (এনআরসি) উত্তরপ্রদেশের সংস্করণ হিসেবে মনে করছেন বিশেষজ্ঞরা। জেলা পুলিশ প্রধানদের পাঠানো এক চিঠিতে উত্তরপ্রদেশ পুলিশের মহাপরিচালক বলেন, রাজ্যের অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য এ অভিযান খুবই গুরুত্বপূর্ণ।

নির্দেশনায় শীর্ষ পুলিশ কর্মকর্তা বলেন, তাড়িয়ে দেয়ার এ উদ্যোগের সময় বেঁধে দেয়া হয়েছে। জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তারা তা তদারকি করবেন। এমন একসময় রাজ্যটিতে এই উদ্যোগ নেয়া হয়েছে, যখন বিজেপিশাসিত আসামের নাগরিকত্ব নিবন্ধন নিয়ে তুমুল বিতর্ক চলছে। নাগরিকত্বের প্রমাণ দিতে না পারলে সেখানকার ১৯ লাখের বেশি লোককে রাষ্ট্রহীন হয়ে যেতে হবে।

জেলার উপকণ্ঠে বিভিন্ন পরিবহন কেন্দ্র ও গুচ্ছবস্তিতে চিরুনি অভিযান চালিয়ে সন্দেহভাজনদের কাগজপত্রের সত্যাসত্য যাচাই করতে উত্তরপ্রদেশের পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে।এ ছাড়া বিদেশিদের জাল নথি তৈরিতে সহায়তাকারী সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধেও অভিযান চালাতে পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে।

বাংলাদেশি কিংবা অন্যান্য বিদেশিকে শনাক্ত করার পর তাদের আঙুলের ছাপ নিতে বলা হয়েছে। অবকাঠামো নির্মাণ কোম্পানিগুলোকে পুলিশ বলেছে, সব শ্রমিকদের পরিচয়ের প্রমাণ রাখা তাদের দায়িত্ব।গত মাসে আসামের জাতীয় নাগরিকত্ব নিবন্ধনের প্রশংসা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিথ্যনাথ। প্রয়োজনে নিজ রাজ্যেও এমন উদ্যোগ নেয়ার কথা তিনি তখন জানিয়েছিলেন। তিনি বলেন, আসামে যেটা করা হচ্ছে, জাতীয় নিরাপত্তার জন্য তা খুবই গুরুত্বপূর্ণ।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: