সর্বশেষ আপডেট : ৭ মিনিট ২২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৮ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কুলাউড়ায় আন্তঃস্কুল বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

শিক্ষার্থীদের বিজ্ঞানে ভীতি দূর করে বিজ্ঞান মনষ্ক করে গড়ে তোলার লক্ষ্যে কুলাউড়ায় বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে ২৯ সেপ্টেম্বর রোববার। বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়াফের আয়োজনে এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) সহযোগিতায় কুলাউড়া উপজেলার ১৭টি মাধ্যমিক বিদ্যালয় ও ১টি মাদ্রাসা এবং কমলগঞ্জ উপজেলার ১১টি মাধ্যমিক বিদ্যালয় ও ১টি মাদ্রাসাকে নিয়ে টিলাগাঁও এএন উচ্চ বিদ্যালয় মাঠে দিনব্যাপী এ আন্তঃস্কুল বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়।

কুলাউড়ার সহকারী কমিশনার (ভূমি) নাজরাতুন নাইমের সভাপতিত্বে এবং শহিদুল ইসলাম ও সেলিম আহমদের যৌথ সঞ্চালনায় বিজ্ঞান মেলায় প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক মল্লিকা দে। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগ মৌলভীবাজারের উপ-পরিচালক মো. রুকন উদ্দিন, কুলাউড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আনোয়ার লংলা আধুনিক ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. আতাউর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও আলী আমজদ উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মো. আব্দুল কাদির, হাজিপুর বালিকা উ”চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল মোক্তাদির, উত্তর কুলাউড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাহমুদুর রহমান কবির, টিলাগাঁও আজিজুন্নেছা উ”চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি শামীম আহমদ ও যুগান্তর প্রতিনিধি আজিজুল ইসলাম প্রমুখ। স্বাগত বক্তব্য দেন টিলাগাঁও আজিজুন্নেছা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. উমর আলী।

সভায় প্রজেক্টের মূল বক্তব্য উপস্থাপন করেন ওয়াফের নির্বাহী পরিচালক মো. আব্দুল মালিক।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন নবম শ্রেণীর ছাত্রী নাদিয়া আক্তার এবং গীতা পাঠ করেন শিক্ষক আদিত্য চন্দ্র দেব। দিনব্যাপী বিজ্ঞান মেলায় কুলাউড়া ও কমলগঞ্জ উপজেলার ৩০টি মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান ক্লাবের সদস্যরা নিজেদের চিন্তা ও গবেষণায় তৈরি প্রকল্প প্রদর্শন, দেয়াল পত্রিকা ও কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

মেলায় প্রকল্প উপস্থাপনায় প্রথম স্থান অধিকার করে পতনউষার উচ্চ বিদ্যালয় ও কলেজ, দ্বিতীয় স্থান অর্জন করে টিলাগাঁও এএন উচ্চ বিদ্যালয়, তৃতীয় স্থান অর্জন করে হাজীপুর বালিকা উ”চ বিদ্যালয়।

দেয়াল পত্রিকায় প্রথম স্থান অধিকার করে এএটিএম বহুমুখী উচ্চ বিদ্যালয়, দ্বিতীয় স্থান অর্জন করে ইউসুফ তৈয়বুন বালিক উ”চ বিদ্যালয়, তৃতীয় স্থান অর্জন করে মাস্টার শরাফত আলী উচ্চ বিদ্যালয়।

কুইজ প্রতিযোগিতায় ১ম স্থান অর্জন করে পতনউষার উচ্চ বিদ্যালয় ও কলেজ বিজ্ঞান ক্লাবের সদস্য, ২য় স্থান অর্জন করে আলী আমজদ উচ্চ বিদ্যালয় ও কলেজ বিজ্ঞান ক্লাবের সদস্য এবং ৩য় স্থান অর্জন করে বরমচাল উচ্চ বিদ্যালয় ও কলেজ বিজ্ঞান ক্লাবের সদস্য।

দুইটি উপজেলার মধ্যে এই বছর বিজ্ঞান ক্লাবের সেরা কার্যক্রমের উপর এওয়ার্ড পায় (বেস্ট সাইন্স ক্লাব পারফরম্যান্স) কুলাউড়ার অগ্রণী উচ্চ বিদ্যালয় এবং কমলগঞ্জের দয়াময় সিংহ উচ্চ বিদ্যালয়। সাফল্যের স্বীকৃতিস্বরূপ এ দুইটি বিদ্যালয়কে বিজ্ঞানাগারের জন্য যন্ত্রপাতি প্রদান করা হয়।

প্রসঙ্গত, মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান শিক্ষার উন্নয়ন প্রকল্পের আওতায় এনজিও ওয়াফ, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের সহযোগিতায় কুলাউড়া উপজেলায় ১৮টি এবং কমলগঞ্জ উপজেলায় ১২টি মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান ক্লাব বাস্তবায়ন করে যাচ্ছে।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: