সর্বশেষ আপডেট : ২৯ মিনিট ৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘প্রীতিকথা’ নাট্যগ্রন্থের প্রকাশনা ও প্রীতিলতা ওয়াদ্দেদার এর প্রয়াণ দিবস পালন

গত ২৩ সেপ্টেম্বর সিলেটের পূর্ব জিন্দাবাজার অবস্থিত বাতিঘরে রীমা দাস রচিত ‘প্রীতিকথা’ নাট্যগ্রন্থের প্রকাশনা ও গ্রন্থ পরিচিতি এবং বৃটিশ বিরোধী আন্দোলনের অন্যতম বিপ্লবী অগ্নিকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার এর প্রয়াণ দিবস পালিত হলো। উক্ত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত লোকসংগীত শিল্পী সুষমা দাশ এবং জাতীয় ক্রীড়া পুরস্কার প্রাপ্ত ক্রীড়াবিদ রণজিত দাস। নাট্যগ্রন্থ ‘প্রীতিকথা’র গ্রন্থ পরিচিতি অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব জনাব নিজাম উদ্দিন লস্কর ময়না, বিশিষ্ট শিক্ষাবিদ ড.আবুল ফতেহ ফাত্তাহ ও বিশিষ্ট নাট্যকার রুমা মোদক।

অনুষ্ঠানের আহবায়ক ফরিদা নাসরীনের সভাপতিত্বে অনুষ্ঠান শুরু হয় বিকেল সাড়ে পাঁচটায়। অনুপমা সাহার সঞ্চালনায় প্রথমে শুভেচ্ছা বক্তব্য রাখেন অনুষ্ঠানের সদস্য সচিব শারমিন জুঁই। তারপর মঞ্চে আসেন ‘প্রীতিকথা’ নাট্যগ্রন্থের লেখক নাট্যকার রীমা দাস। তিনি প্রীতিলতার জীবন নিয়ে লেখা নাটকটির নাট্যভাবনা তুলে ধরেন। তিনি বলেন- বৃটিশবিরোধী আন্দোলনসহ সকল ধরনের স্বাধীকার আন্দোলনে এদেশের নারীরা বীরত্বের সাথে লড়াই করেছে। মূলত সেইসব সাহসী নারীদের কথা নাটকেরর মাধ্যমে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়াস এই ‘প্রীতিকথা’ নাটক। রীমা দাসের বক্তব্যের পর মঞ্চে আসে একদল ফিনিক্স। আবু বকর আল আমিনের পরিচালনার তারা ‘প্রীতিকথা’ নাট্যগ্রন্থ থেকে শ্রুতিনাটক হিসেবে একটি দৃশ্য পাঠ করে। তাদের সুন্দর আর সাবলীল উপস্থাপনা দর্শকদের মুগ্ধ করে। তারপর একে একে বক্তব্য রাখেন কবি এ কে শেরাম, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিসফাক আহমদ মিশু, তথ্যচিত্র নির্মাতা নিরঞ্জন দে যাদু, নাট্যজন এনামুল মুনীর, অধ্যাপক হোসনে আরা কামালীসহ প্রমুখ। অতিথি হিসেবে বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত লোকসংগীত শিল্পী সুষমা দাশ ও জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত ক্রীড়াবিদ রণজিত দাস। এরপর মঞ্চে প্রীতিলতার শেষ বিবৃতি পাঠ করেন শতভিষার অদিতি মহারতœ, মুক্তি রানী দাস ও সাইমা শাহীদ। এবং মায়ের কাছে প্রীতিলতার লেখা একটি চিঠি পাঠ করে শোনান সৈয়দ সাইমুম আনজুম ইভান। এরপর আমন্ত্রিত অতিথিবৃন্দ বইটির পরিচিতি তুলে ধরেন দর্শক সম্মুখে। শুরু হয় গ্রন্থ আলোচনা।

এতে অংশ নেন বিশিষ্ট নাট্যকার রুমা মোদক, বিশিষ্ট শিক্ষাবিদ ড.আবুল ফতেহ ফাত্তাহ ও বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব জনাব নিজাম উদ্দিন লস্কর ময়না। আলোচকবৃন্দ গ্রন্থটির গঠনমূলক আলোচনা করেন এবং লেখকের ভূয়সী প্রশংসা করেন তাঁর নাটকের বিষয় হিসেবে অগ্নিকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারকে বেছে নেয়ার জন্য। সবশেষে, আহবায়ক ফরিদা নাসরীনের সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কবি তুষার কর, সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, বিশিষ্ট আবৃত্তিকার জ্যোতি ভট্টাচার্য, এনায়েত হোসেন মানিক, লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমনকুমার দাশ, নাট্যজন জন শ্যাম, বিশিষ্ট সাংবাদিক আশরাফুল কবির, প্রফেসর প্রনব কান্তি দেব, মুক্তিযুদ্ধ বিষক গবেষক হাসান মুর্শেদ, নির্মল কান্তি তালুকদার, সাইফুর রহমান চৌধুরী সুমন, দিবাকর সরকার শেখর, সোহাগ যাদু, উত্তম কাব্য দাস, তন্ময় নাথ তনু, রাজীব রাজ, ফাহমিদা খান উর্মি, বনশ্রী রায়, পলি দে, রুবেল আহমদ কুয়াশাসহ প্রমুখ। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলো শতভিষা। – বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: