সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ৩ সেকেন্ড আগে
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শহরকে শীতল করতে রাস্তার রঙ বদলে ফেললো কাতার

নিউজ ডেস্ক:: সাগর তীরবর্তী মরুভূমির দেশ কাতার। তাপমাত্রা কখনো কখনো উঠে ৫০ ডিগ্রি সেলসিয়াস। অসহ্য এমন তাপমাত্রায় রাস্তায় গাড়ি রাখা কঠিন হয়ে পড়ে। আর সাধারণ মানুষের চলাচল তো অসম্ভব হয়ে ওঠে প্রায়।

এই দেশেই আয়োজিত হচ্ছে আগামী ফুটবল বিশ্বকাপ। তখন বিশ্ব থেকে লাখো মানুষের আগমন ঘটবে। অনেক শীতপ্রবণ দেশের মানুষও আসবেন। আবার গাড়ির চলাচল তখন বেড়ে যাবে।

এমতাবস্থায় পর্যটকদের জন্য আরামদায়ক পরিবেশ নিশ্চিত করার দোহার জন্য বড় একটি চ্যালেঞ্জ। এমনিতে শীতকালে আয়োজন করা হচ্ছে টুর্নামেন্টটি। কিন্তু তারপরও এই সময়েও দেখা যায় কাতারের রাস্তায় চলাচল কঠিন।

তাই তাপমাত্রা কমিয়ে আনতে নানান বৈজ্ঞানিক প্রচেষ্টা চালাচ্ছে বিশ্বের শীর্ষ ধনী দেশটি। তারই অংশ হিসেবে পাকা রাস্তার কালো রঙকে আকাশি নীলে রূপান্তরের উদ্যোগ নেয়া হয়েছে। কালো সিমেন্টের আস্তরণ তাপমাত্র বেশি ধরে রাখে। ফলে আশপাশের এলাকায় আরও গরম হয়ে উঠে।

ইঞ্জিনিয়াররা তাই পরীক্ষামূলকভাবে দোহার একটি রাস্তা আকাশি রঙে আস্তর করেছে। এক মিলিমিটার পুরো এই আস্তরণ কতটা তাপ শুষে তার ওপর পরীক্ষা নিরীক্ষা চালিয়ে তারা পরবর্তী সিদ্ধান্ত নেবেন।

যদি ইতিবাচক ফল আসে তাহলে বিশ্বকাপের আগে এই রঙে বদলে ফেলা হবে কাতারে প্রধান রাস্তাগুলো। অবশ্য রাস্তার রঙ বদলে তাপমাত্রা নিয়ন্ত্রণের উদ্যোগ এটিই প্রথম নয়। যুক্তরাষ্ট্রের লসএঞ্জেলস এবং জাপানেও সম্প্রতি এমন উদ্যোগ নেয়া হয়েছে। সূত্র: এএফপি।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: