সর্বশেষ আপডেট : ৫৩ মিনিট ৩২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৮ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্রের সঙ্গে আবারও আলোচনায় আগ্রহী উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রের সঙ্গে পুনরায় আলোচনা শুরুর আগ্রহ প্রকাশ করেছে উত্তর কোরিয়া। সোমবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ প্রকাশিত এক বিবৃতিতে উপ পররাষ্ট্রমন্ত্রী চোই সোন হুই বলেছেন, দুই পক্ষের সম্মতিতে সেপ্টেম্বরের শেষে যেকোনও সময়ে ও স্থানে যুক্তরাষ্ট্রের সঙ্গে বিস্তারিত আলোচনায় বসতে আগ্রহী পিয়ংইয়ং। তবে ওয়াশিংটনকে সতর্ক করে ওই বিবৃতিতে বলা হয়েছে, আলোচনায় যুক্তরাষ্ট্র পূর্ববর্তী মনোভাব না বদলালে চুক্তির সম্ভাবনা শেষ হয়ে যাবে।

ফেব্রুয়ারিতে হ্যানয়ে ট্রাম্প-কিম বৈঠকে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে সব পারমাণবিক অস্ত্র ত্যাগের কথা বললে পিয়ংইয়ং মার্কিন নেতৃত্বাধীন সব আন্তর্জাতিক অবরোধ তুলে নেওয়ার দাবি করে। দুই পক্ষ পারস্পরিক সম্মতিতে পৌঁছাতে ব্যর্থ হওয়ায় ভেস্তে যায় আলোচনা। হ্যানয়ের বৈঠক ব্যর্থ হয়ে যাওয়ার পর গত ৩০ জুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক বৈঠকে ওয়ার্কিং লেভেলে আলোচনা পুনরায় শুরুর বিষয়ে সম্মত হন উত্তর কোরীয় নেতা কিম জং উন। তবে এখনও সেই আলোচনা শুরু হয়নি।

সোমবার বিবৃতিতে উত্তর কোরিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী চোই সোন হুই বলেন, ওয়াশিংটনের নতুন মনোভাব দরকার পড়বে। না হলে আলোচনা ভেস্তে যাবে বলে সতর্ক করেন তিনি। চোই বলেন, ‘আমি বিশ্বাস করতে চাই দুই পক্ষের স্বার্থ রক্ষা করবে এবং আমাদের কাছে গ্রহণযোগ্য হবে এমন গাণিতিক পদ্ধতির ভিত্তিতে বিকল্প কিছু নিয়ে অগ্রসর হবে মার্কিন পক্ষ।’




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: