সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৭ সেকেন্ড আগে
রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ক্যান্সার প্রতিরোধকারী আলু ‘নীলকণ্ঠ’ আসছে বাজারে

নিউজ ডেস্ক:: ভারতের শিমলার কুফরি নামক গবেষণাকেন্দ্রের বিজ্ঞানীরা সম্প্রতি ‘কুফরি নীলকণ্ঠ’ জাতের আলু উৎপাদন করেছেন । রঙ বেগুনি। খেতে সুস্বাদু। আবার স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। এই আলু মোকাবিলা করতে পারবে ক্যান্সার রোগ।

ভারতে ওই জাতের আলু প্রথম উৎপাদন হলেও বিদেশের বাজারে এমন আলু এরই মধ্যে চলে এসেছে। আলু গবেষণা কেন্দ্রের প্রধান বিজ্ঞানী ও বিভাগীয় প্রধান ড. নরেন্দ্র কুমার পান্ডে বলেন, প্রায় ১২ বছর ধরে কঠোর পরিশ্রমের পর বিজ্ঞানীদের পক্ষে এই জাতের আলু উৎপাদন করা সম্ভব হয়েছে।

তিনি আরো বলেন, এই জাতের আলুতে এমন উপাদান রয়েছে, যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে সহায়ক। এছাড়াও এই ‘নীলকণ্ঠ’ আলু অ্যান্টিঅক্সিডেন্ট।

তিনি আরো বলেন, বর্তমানে সারা ভারতে আলু চাষে মন্দার একটি প্রধান কারণ হলো, আলু চাষে জুলসা রোগ। এই আলু জুলসা রোগ প্রতিরোধক। ফলে চাষিদের এই আলু চাষের সময় কোনোরকম স্প্রে কিংবা রাসায়নিক দেওয়ার দরকার পড়বে না।

তিনি আরো বলেন, এই বিশেষ বৈশিষ্টের কারণেই ‘নীলকণ্ঠ’ রাসায়নিক মুক্ত। অন্যদিকে কৃষকদের চাষের খরচও কমবে। ভারতে এতদিন দুই ধরনের আলু ছিল। একটি সাদা খোসার জাতের আলু, অন্যটি লাল খোসার আলু। এই আলুটি বেগুনি রঙের।

এই আলুর চাষ কৃষকদের পক্ষেও লাভজনক। এই আলুর উৎপাদন ক্ষমতা হেক্টর প্রতি ৩৫ থেকে ৩৮ টন। উত্তর ভারতের আবহাওয়ায় ওই আলুর চাষ ভালো হবে। এছাড়াও পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও মধ্যপ্রদেশেও ভালো ফলন হবে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: