সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ৭ সেকেন্ড আগে
বুধবার, ২০ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশে আসছে বিশ্বের প্রথম ব্লকচেইন স্মার্টফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: বাংলাদেশে আসছে সুইজারল্যান্ড ভিত্তিক বিশ্বের প্রথম ব্লকচেইন স্মার্টফোন। বিশ্বের সবচেয়ে দামি ও নিরাপদ এই স্মার্টফোনের নাম ‘ফিনি’। আগামী মাসে দেশের বাজারে ‘ফিনি’ উন্মুক্ত করতে পারে বেসরকারি প্রতিষ্ঠান – ইনডেক্স। এরই মধ্যে স্মার্টফোনটি আমদানির জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ছাড়পত্র দিয়েছে।

স্মার্টফোনটির নকশা ও উৎপাদনের কাজ করেছে চীনের ফক্সকন টেকনোলজি গ্রুপ। যারা আইফোন, সনির ভিডিও গেম কনসোল প্লেস্টেশন ও অ্যামাজনের কিন্ডল সিরিজের ডিভাইস সংযোজন করে।

গণমাধ্যম সূত্রে জানা গেছে, ফিনি হচ্ছে বিশ্বের প্রথম ব্লকচেইনভিত্তিক স্মার্টফোন। অ্যান্ড্রয়েড ৮.১-এর ওপর ভিত্তি করে তৈরি সিরিন ওস-ভিত্তিক ফোনটিতে দুই ইঞ্চি স্লাইডার ‘সেফ স্ক্রিন’ রয়েছে। এতে ইন্ট্রুসন প্রোটেকশন সিস্টেম (আইপিএস) রয়েছে। এর বাইরে নিরাপদ যোগাযোগ, একাধিক কাজের সক্ষমতা, ক্রিপটোওয়ালেট এবং গুগল প্লে স্টোরের পাশাপাশি ডিসেন্ট্রালাইজ অ্যাপ্লিকেশন (ডিঅ্যাপ) সুবিধা থাকছে।

বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক সময়ে ব্লকচেইন প্রযুক্তি একটি অভিনব উদ্ভাবন। তথ্য সংরক্ষণের নিরাপদ ও উন্মুক্ত পদ্ধতি হলো ব্লকচেইন। এ পদ্ধতিতে বিভিন্ন ব্লকে একটির পর একটি চেইন আকারে তথ্য সংরক্ষণ করা হয়।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: