সর্বশেষ আপডেট : ১১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এক বছরে ভারতে ১শ কোটি ডিভাইসে সাইবার হামলা

আন্তর্জাতিক ডেস্ক:: সাইবার হামলার কথা আজকের দিনে অনেকেই জানেন। কিন্তু আপনি কি জানেন প্রতি ১৪ মিনিটে একটি কম্পিউটার সাইবার হামলার দ্বারা ক্ষতিগ্রস্ত হয়? আপনার অজান্তেই কম্পিউটার-মোবাইলে ঢুকে পড়ছে বিভিন্ন রকমের ম্যালওয়্যার। যার মাধ্যমে সহজেই আপনার গোপন তথ্য হাতিয়ে নিচ্ছে সাইবার হামলাকারীরা।

সম্প্রতি ভারতীয় সাইবার নিরাপত্তা গবেষণা ও সফটওয়্যার সংস্থা ‘কুইক হিল’ একটি রিপোর্টের তথ্য দিয়ে আনন্দবাজার জানিয়েছে, চলতি বছরে ভারতে অনেক সাইবার হামলা হয়েছে। তার মধ্যে অন্যতম মুম্বই, দিল্লি, বেঙ্গালুরু এবং কলকাতা এই চারটি মহানগর। এই চার শহরে সবথেকে বেশি সাইবার হামলা হয়েছে বলে জানিয়েছে ওই সংস্থা। রিপোর্টে আরও বলা হয়েছে যে, সাইবার হামলা যারা করে, তাদের মূল লক্ষ্য থাকে মহারাষ্ট্র, দিল্লি এবং পশ্চিমবঙ্গকে টার্গেট করা।

রিপোর্ট অনুযায়ী, সবচেয়ে বেশি আঘাত আসে উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের উপর। উইন্ডোজ ডিভাইসের ক্ষেত্রে গত এক বছরে প্রায় ১০০ কোটি (৯৭৩ মিলিয়ন) সাইবার হামলার রিপোর্ট নথিভুক্ত করা হয়েছে। এই হিসাব অনুযায়ী ভারতে প্রতি মিনিটে ১৮৫২ উইন্ডোজ ডিভাইস আক্রান্ত হয়।

‘কুইক হিল’-এর দাবি নকল বা পাইরেটেড সফটওয়্যার ইনস্টল করার সময় সবচেয়ে বেশি ভাইরাস আক্রমণ হয়। সবচেয়ে বেশি যে ম্যালওয়্যারের আক্রমণ হয় তা হল ট্রোজান। এই ট্রোজান হল সাইবার হামলার আরো একটি কারণ। রিপোর্টে বলছে, ইন্টারনেটে প্রচুর সফটওয়্যার রয়েছে যারা দাবি করে ১০০ শতাংশ নিরাপদ, কিন্তু বাস্তবে তা নয়।

সাইবার আক্রমণের অন্যতম বড় কারণ হচ্ছে স্ট্যান্ড অ্যালোন ওর্মস এবং ইনফেক্টরস। সঙ্গে র‍্যানসমওয়্যার, যা প্রতি ১৪ মিনিটে একটি ডিভাইসকে আঘাত করে বলে রিপোর্টে দাবি করা হয়েছে। এর ফলে দিন দিন সাইবার অপরাধ বেড়েই চলেছে। চলতি বছরে ভারতের উপর প্রচুর সাইবার আঘাত আছড়ে পড়েছে, এর ফলে গ্রাহকের ব্যাক্তিগত তথ্যের নিরাপত্তার রয়েছে প্রশ্নের মুখে।

অ্যান্ড্রয়েড মোবাইলের ইউজাররা না বুঝেই অনেক অ্যাপ ডাউনলোড করেন। এগুলো মধ্যে কিছু ভুয়ো, ম্যালওয়্যার সম্পৃক্ত অ্যাপ থাকে। ফলে, প্রতি তিন মিনিটে একটি করে অ্যান্ড্রয়েড ডিভাইস ক্ষতিগ্রস্ত হয়।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: