সর্বশেষ আপডেট : ৮ মিনিট ১৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এবার নিজের ভুলের কথা জানালেন তসলিমা

নিউজ ডেস্ক:: অনেকদিন ধরে ভারতে বাস করছেন বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন। প্রথমে পশ্চিমবঙ্গে থাকলেও এখন বাস করছেন দিল্লিতে। এবার সেখানে বসেই নিজের জীবনে বারবার ভুল করার কথা জানিয়েছেন।

রচনা ও ভাষণের মাধ্যমে লিঙ্গসমতা, মুক্তচিন্তা, নাস্তিক্যবাদ এবং ধর্মবিরোধী উগ্র মতবাদ প্রচার করায় ধর্মীয় মৌলবাদী গোষ্ঠীদের রোষানলে পড়ে ১৯৯৪ সালের দিকে বাংলাদেশ ত্যাগ করে বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করে করে আসছেন এই বিতর্কিত লেখিকা। এই শতকের শেষের দিকে নারীবাদী ও ধর্মীয় সমালোচনামূলক রচনার কারণে আন্তর্জাতিক খ্যাতিও লাভ করেছেন তিনি।

তার জীবনে বৈচিত্রতার অভাব নেই। এ বৈচিত্রতায়ও সম্ভবত তিনি অনেক ভুল করেছেন। তার জীবন সম্পর্কে শিক্ষা দেওয়ার কোন শিক্ষক-শিক্ষিকা না থাকায় এমন ভুল বারবার করেছেন বলে জানিয়েছেন তিনি।

সম্প্রতি তিনি তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, ‘জীবন সম্পর্কে শিক্ষা দিতে আমার কোনও শিক্ষক বা শিক্ষিকা নেই। কখনো ছিল না। তাই সারা জীবনই পদে পদে ভুল করেছি। এখনো ভুল করছি।’

সেখানে রূপা মোডাক নামে একজন মন্তব্য করেছেন, ‘শিক্ষক বা শিক্ষিকাও তো ভুল করে। নিজের জীবন, সময় আর সেখানে করা ভুল গুলোই সবচেয়ে বেশি শিক্ষা দেয়।’





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: