সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৫১ সেকেন্ড আগে
রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩১ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিকৃবির ১ম আন্তর্জাতিক সম্মেলন: মাৎস্যখাতকে টেকসই করণের প্রতিশ্রুতি

সিকৃবি সংবাদদাতা:: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের আয়োজনে সিলেটে শুরু হয়েছে বিশ্বের ১৩ টি দেশের প্রতিনিধিদের নিয়ে টেকসই মাৎস্যখাত শীর্ষক ১ম আন্তর্জাতিক সম্মেলন। রবিবার সকাল ১০ টায় নগরীর আমান উল্লাহ কনভেনশন সেন্টারে তিন দিনব্যাপী সম্মেলনের উদ্বোধন করেন কৃষি মন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক, এমপি। প্রধান অতিথির বক্তব্য তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ ও সুচিন্তিত নেতৃত্বে কৃষি ও মাৎস্যখাতে বাংলাদেশ স্বয়ংসম্পূর্ণতা অর্জন করছে। আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন মাৎস্যখাতকে টেকসই করে তুলতে গবেষণাকে আরও তরান্বিত করবে।”

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলি খান খসরু এমপি, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান ড. মোঃ কবির ইকরামুল হক, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক আবু সাইদ মোঃ রাশেদুল হক, বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের বাংলাদেশ প্রতিনিধি মি. রবার্ট ডগ্লাস সিম্পসন, ওয়ার্ল্ড ফিশের কান্ট্রি ডিরেক্টর মি. ক্রিস প্রাইস।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাঃ তরিকুল আলম। মূল প্রবন্ধ পাঠ করেন যুক্তরাজ্যের স্টার্লিং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ডেভিড সি লিটল। তিনি বলেন, “ভবিষ্যতে বিশ্বব্যাপী কৃষি গবেষণায় বাংলাদেশ উৎকৃষ্ট গবেষণার স্থান হয়ে উঠছে।” উদ্বোধনী অনুষ্ঠানের সমাপনীতে ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলনের সদস্য সচিব প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড। জলজ চাষ ও পুষ্টি, জলজ সম্পদ ব্যবস্থাপনা, সমুদ্রবিজ্ঞান ও ব্লু ইকোনোমি, মাছের কৌলিতত্ত্ব, জলজ স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন, আর্থসামাজিক প্রেক্ষাপট, মাৎস্যখাত টেকসই করনের কৌশল ও পরিকল্পনা ইত্যাদি বিষয় সম্মেলনে স্থান পেয়েছে।

মোট ১৪ টি দেশের (বাংলাদেশসহ) ২৯ জন বিদেশী প্রফেসর ও বিজ্ঞানীসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ ২৫ ও ২৬ আগস্ট ২ দিন ব্যাপী কর্মশালায় অংশগ্রহণ করবেন। এছাড়াও সিকৃবির বিভিন্ন অনুষদের ডিনগণ, রেজিস্ট্রার, দপ্তর প্রধানসহ শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ কর্মশালায় অংশগ্রহণ করেন। ২৭ আগস্ট সুনামগঞ্জের মৎস্য ভান্ডার খ্যাত টাঙ্গুয়ার হাওরে মাঠ পর্যায়ের ভ্রমণের মধ্য দিয়ে সম্মেলন শেষ হবে।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: