সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ২৮ সেকেন্ড আগে
বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী কন্তে

আন্তর্জাতিক ডেস্ক:: পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জুজেপে কন্তে। নিজের স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনির সঙ্গে বিরোধে জড়িয়ে তিনি এ ঘোষণা দেন। জোটের শরিক ন্যাশনালিস্ট লিগ পার্টির নেতা মাত্তেও সালভিনির তীব্র সমালোচনা করেছেন কন্তে।

সালভিনি তার ক্ষমতাসীন কোয়ালিশনকে ডুবাতে বসেছেন এবং ব্যক্তিগত ও রাজনৈতিক ফায়দা লুটতে অর্থনীতিকে বিপদের দিকে ঠেলে দিচ্ছেন বলে কন্তে অভিযোগ করেছেন। ‘ব্যক্তিগত ও দলীয় স্বার্থের জন্য দায়িত্বজ্ঞানহীনভাবে ইতালিতে নতুন রাজনৈতিক সঙ্কট তৈরির জন্যও সালভিনিকে দুষেছেন কন্তে।

বিবিসি জানায়, সালভিনি প্রধানমন্ত্রী কন্তের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করেছিলেন। তাছাড়া, তিনি তার জোটের অংশীদার ‘ফাইভ স্টার’ এর সঙ্গেও আর কাজ করতে পারবেন না বলে জানান। মাত্র ১৪ মাস আগেই লিগ আর ফাইভ স্টার মুভমেন্ট মিলে স্বতন্ত্র প্রধানমন্ত্রী হিসাবে কন্তের নেতৃত্বে দেশ পরিচালনার জন্য একটি কোয়ালিশন সরকার গঠন করেছিল।

মঙ্গলবার সিনেটে এক ভাষণে কন্তে বলেন, মে মাসে ইউরোপীয় নির্বাচনে তার দলের সাফল্যের পর থেকে তারই ডেপুটি এবং লিগ নেতা সালভিনি ‘নির্বাচনে ফেরার অজুহাত খুঁজছিলেন।

১২ দিন আগেই সালভিনি কোয়ালিশন সরকারকে অকর্মণ্য ঘোষণা করে আগাম নির্বাচন ডাকেন। তার এমন পদক্ষেপকে বেপরোয়া এবং দেশকে রাজনৈতিক অনিশ্চয়তা এবং অর্থনৈতিক অস্থিতিশীলতার দিকে ঠেলে দেওয়ার সামিল বলে কন্তে অভিযোগ করেন।

কোয়ালিশন সরকারের দুটো দলের কোনোটিরই সদস্য নন কন্তে। সালভিনির পদক্ষেপে ক্ষিপ্ত হয়ে তিনি মঙ্গলবার দিনশেষেই পদত্যাগপত্র জমা দেওয়ার ঘোষণা দেন।

ফলে ইতালির প্রেসিডেন্টকে এখন নতুন সরকার গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা শুরু করতে হবে। আর এতে ব্যর্থ হলে প্রেসিডেন্টকে পার্লামেন্ট ভেঙে দিয়ে নির্বাচনের নির্ধারিত সময়ের অনেক আগেই নতুন নির্বাচন ডাকতে হবে।

তবে ফাইভ স্টার মুভমেন্ট বিরোধী মধ্য-বাম দল ডেমোক্র্যাটিক পার্টির (পিডি) সঙ্গে জোট গড়ার চেষ্টা নিতে পারে। সেক্ষেত্রে ইতালিতে আগাম নির্বাচন এড়ানো সম্ভব হবে।





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: