সর্বশেষ আপডেট : ২০ মিনিট ৫৮ সেকেন্ড আগে
বুধবার, ১৬ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১৪ বছর পর প্রকাশ পেল আইয়ুব বাচ্চুর অপ্রকাশিত গান

বিনোদন ডেস্ক:: জনপ্রিয় ব্যান্ডশিল্পী ও গিটারিস্ট প্রয়াত আইয়ুব বাচ্চুর ৫৭তম জন্মদিন আজ। ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরে জন্ম হয় আইয়ুব বাচ্চুর।

গত বছরের ১৮ অক্টোবর সবাইকে কাঁদিয়ে পরপারে পাড়ি জমিয়েছেন জনপ্রিয় এই শিল্পী। আইয়ুব বাচ্চুর জন্মদিনে প্রকাশিত হল তার গাওয়া গান ‘ভাবসূত্র’।

আজ (১৬ আগস্ট) এই কিংবদন্তির জন্মদিনে বিকাল ৪টায় টানা ১৪ বছর পর সেই গান প্রকাশ করল প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেক।

‘ভাবসূত্র’-এর কথা লিখেছেন মারজুক রাসেল। সুর-সংগীতায়োজন করেছিলেন আইয়ুব বাচ্চু নিজেই। এটির রি-মাস্টারিং করেছেন আনিসুজ্জামান আনিস।

গানটি প্রকাশ করে ইউটিউবের ফুটনোটে বিস্তারিত জানান মারজুক রাসেল। তিনি লিখেছেন-

২০০৪-এ ‘ফিসফাসফিস’ টাইটেলের একটা অ্যালবাম আয়োজন করছিলাম। লেবেল: সাউন্ডটেক। কণ্ঠশিল্পী: আইয়ুব বাচ্চু, আসিফ ও পান্থ কানাই। গানের কথা আমার। সুর-সঙ্গীত বাচ্চু ভাই [আইয়ুব বাচ্চু] ও টিটোর।

দীর্ঘদিন ধরে প্রত্যেকের ৪টি- মোট ১২টি গান [বাচ্চু ভাইয়ের ৪টি এবি কিচেনে, আসিফ ও পান্থ কানাইর ৮টি সাউন্ড গার্ডেন স্টুডিও] রেকর্ড করে ২০০৫-এর ১০ জানুয়ারি অ্যালবামটা টেকনিক্যাল কোনো কারণে ১১টি গান নিয়ে রিলিজ হয়।

১টা গান থেকে যায়; ‘ভাবসূত্র’ টাইটেলের আনরিলিজড ওই গানটার সুর-সঙ্গীত-কণ্ঠ বাচ্চু ভাইয়ের।… রিলিজের পর দিন-মাস-বছর যায়, আনরিলিজ গানটার কথা সংশ্লিষ্ট সবাই ভুলে যাই।…কবিতা-গানের চেয়ে ভিজুয়াল মিডিয়ামে বেশি জড়িয়ে যাওয়ার ভেতরেও মাঝে মাঝে গানটার কথা মনে পড়ত, আবার ভুলে যেতাম; আবার মনে পড়ত, ভুলে যেতাম।

…এইরকম ‘ভোলা’-‘মনে পড়া’ চলতে-চলতেই বাচ্চু ভাই যেদিন প্রয়াত হলেন, সেদিন [১৮ অক্টোবর, ২০১৮] থেকে তার সঙ্গে গান নিয়ে কাটানো অম্লমধুর অনেক স্মৃতি, মন-খারাপ ও ‘ভাবসূত্র’ গানটার কথা যতক্ষণ সজাগ থাকতাম ততক্ষণ মনে হতে থাকল। সাউন্ডটেকের বাবুল ভাইয়ের [সুলতাম মাহমুদ বাবুল] সঙ্গে যোগাযোগ করে আনরিলিজ গানটার কথা জানালাম।

উনি কয়েকদিন টাইম নিয়ে প্রায় ১৪ বছর আগের DAT [Digital Audio Tape] খুঁজে বের করে জানালেন। আমার খোঁজে DAT-Player আছে কি না, জানতে চাইলেন।… DAT-Player আছে, চেনাজানা এমন একটা জায়গায় DAT পাঠানোর পর সেখানে ১০-১২ দিনেও কোনো কাজ হল না।

এর মধ্যে একবার এলআরবির মাসুদের কাছে ওই সময়ের প্রসঙ্গ এনে গানটার কথা বললাম; তিনি বললেন, স্টুডিও লকড, খুললে জানানো যাবে হয়তো!…যাইহোক, শেষে বন্ধু দূরে [গায়ক, রেকর্ডিস্ট] খোঁজ দিল আনিস ভাইয়ের [প্রমিথিউসের আনিসুজ্জামান আনিস]।

ফাঙ্গাস-টাঙ্গাস পড়ে প্রায়- বাতিল হয়ে যাওয়া DAT-টা টেকনিক্যাল ও তার উদ্ভাবিত নানান পদ্ধতিতে ফাঙ্গাসমুক্ত করে গানটার এডিট ও রিমাস্টার করে দিলেন আনিস ভাই। আনিস ভাইকে ধন্যবাদ। ধন্যবাদ সুলতান মাহমুদ বাবুল ভাই ও সাউন্ডটেক কর্তৃপক্ষকে।

বাচ্চু ভাইয়ের অনুপস্থিতিতে গানটা শ্রোতাদের কাছে যাচ্ছে জেনে একাধারে মন-খারাপ ও ভালো লাগা-দুইটাই হচ্ছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: