সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জম্মু ও কাশ্মীরে অশান্তিতে মদদ দিচ্ছে আইএসআই!

নিউজ ডেস্ক:: সিআরপিএফ, জম্মু ও কাশ্মীর পুলিশ সোশ্যাল সাইট ব্যবহারকারীদের গুজবে কান না দিতে বলেছে, পাক নিয়ন্ত্রিত অ্যাকাউন্টগুলি সরাক টুইটার, অনুরোধ ভারতের কেন্দ্রীয় সরকারের। জম্মু ও কাশ্মীরের বাইরের লোকদের দ্বারা পরিচালিত আটটি অ্যাকাউন্ট সরানোর জন্য মাইক্রোব্লগিং সাইট টুইটারকে চিঠি দিলো কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পাকিস্তানের নির্দেশে চালানো হচ্ছে ওই অ্যাকাউন্টগুলি যা উপত্যকায় অশান্তি ছড়ানোর ব্যাপারে মদদ দিচ্ছে, গোয়েন্দা সূত্রে এই তথ্য পায় কেন্দ্র। তারপরই পাক নিয়ন্ত্রিত টুইটার অ্যাকাউন্টগুলি সরানোর ব্য়াপারে তৎপর হয়েছে মোদি সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অশান্তি এড়াতে কড়া নিরাপত্তার মধ্যে ঘিরে রাখা হয়েছে জম্মু ও কাশ্মীরকে, প্রায় একরকম থমথমে পরিস্থিতি রয়েছে উপত্যকা জুড়ে। খবর: এনডিটিভির।

স্বরাষ্ট্রসচিব রাজীব গৌবা ট্যুইটারকে এক চিঠিতে জানিয়েছেন যে, নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রকের এক প্রবীণ আধিকারিকের মতে, ওই অ্যাকাউন্টগুলি “কাশ্মীর উপত্যকায় শান্তি নষ্টের চেষ্টা করছে ও গুজব এবং ভুল তথ্য ছড়াচ্ছে”।

“এই হ্যান্ডল গুলো ভুয়ো সংবাদ প্রচার করছিল এবং তারা নিজেদের ট্যুইটে যে ভাষাটি ব্যবহার করছে তা স্পষ্ট ইঙ্গিত দেয় যে তারা হয় (পাকিস্তানের গোয়েন্দা সংস্থা) আইএসআই, নয়তো পাকিস্তান সেনাবাহিনী দ্বারা পরিচালিত” এনডিটিভিকে জানান এক প্রবীণ পুলিশকর্তা ।

“এই ট্যুইটার হ্যান্ডলগুলো (কাশ্মীর) উপত্যকার নয়। এঁদের সঙ্গে যেকোন ধরণের তথ্য আদানপ্রদান করা অনুচিত হবে। আমরা ট্যুইটার কর্তৃপক্ষকে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছি এবং নাগরিকদেরও এই ধরণের অ্যাকাউন্ট থেকে প্রচারিত গুজবে বিশ্বাস না করার জন্য অনুরোধ করেছি,” কাশ্মীরের ইনস্পেকটর জেনারেল স্বয়ম প্রকাশ পানি এনডিটিভিকে জানান এ কথা।

কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ), জম্মু ও কাশ্মীরের পুলিশ এবং অন্যান্য সুরক্ষা সংস্থাগুলি সোশ্যাল সাইট ব্যবহারকারীদের গুজবে কান না দেওয়ার ব্যাপারে উপত্যকাবাসীকে সতর্ক করেছে। গত সপ্তাহেই জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার অবলুপ্তি ঘটিয়েছে কেন্দ্র এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ঘোষণা করেছে।

“আমরা গোপনীয়তা এবং সুরক্ষার কারণে এই ধরণের অ্যাকাউন্ট সম্বন্ধে কোনও মন্তব্য করি না। ট্যুইটারে করা আইনি অনুরোধগুলি আমাদের ট্যুইটার ট্রান্সপারেন্সি রিপোর্টে বার্ষিক দু’বার প্রকাশিত হয়,” ট্যুইটারের এক মুখপাত্র সংবাদ সংস্থা পিটিআইকে বলেন এ কথা।

সোমবার সিআরপিএফ কেন্দ্রীয় বাহিনী ও জম্মু ও কাশ্মীর পুলিশের মধ্যে দ্বন্দ্ব বিষয়ক এক পাকিস্তানি সাংবাদিকের ট্যুইটকে “ভুয়ো” বলে উড়িয়ে দেওয়া হয়েছে। ওই ভুয়ো সংঘর্ষের বিষয়ে পোস্টটি পাকিস্তানের সাংবাদিক ওয়াজাহাত সঈদ খান নিজের ট্যুইটার হ্যান্ডেল থেকে করেছিলেন।

জম্মু ও কাশ্মীর পুলিশ আরও জানিয়েছে যে তারা ট্য়ুইটারকে ব্যবহারকারীর প্রযুক্তিগত বিবরণ দিতে বলেছে। “ট্য়ুইটার হ্যান্ডেল ‘ডাব্লুএসকে’ খুব ঘন ঘন গুজব ছড়াচ্ছে যা কাশ্মীর উপত্যকায় আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই ধরণের ট্যুইটগুলি “বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ,” ছড়ানোর ব্যাপারেও মদত দিতে পারে বলে রাজ্য পুলিশ অভিযোগ করেছে।

কেন্দ্রীয় সরকার বলেছে যে কাশ্মীর উপত্যকায় গুলি চালানোর মতো গুজবগুলিতে মানুষ অবশ্যই বিশ্বাস করেনি।

এদিকে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার ন্যাশনাল কনফারেন্স কেন্দ্রীয় সরকারের এই কাশ্মীর সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে। দলটির দুই সাংসদ আকবর লোন এবং হাসনাইন মাসুদি-এর দায়ের করা আবেদনে দলটি কেন্দ্রের এই পদক্ষেপকে “বেআইনি” বলে দাবি করেছে।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: