সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
সোমবার, ২৬ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মাঝরাতে ঘুম ভেঙেছে, আবার ঘুমানোর টিপস

লাইফস্টাইল ডেস্ক:: নানা কারণেই মাঝরাতে ঘুম ভেঙে যেতে পারে। আর ঘুম আসে না। বাধ্য হয়ে নানা কাজ করে বাকিটা সময় কাটাতে হয়। ঠিকমত ঘুম না হওয়ায় পরের কাজেও ব্যঘাত ঘটে।

পরপর কয়েকদিন এমন হলে তো অনেকে অসুস্থও হয়ে পড়েন। তবে অনিদ্রা থেকে বাঁচতে এই টিপস গুলো ফলো করতে পারেন-

১. খেয়াল রাখবেন আপনার বিছানা যেন খুব বেশি শক্ত বা খুব বেশি নরম না হয়। বালিশও যাতে সঠিক ভারসাম্য অনুযায়ী হয়। শোয়ার ঘর একেবারে শান্ত ও অন্ধকার থাকে।

২. দুপুরের পর থেকে চা বা কফি পারলে একেবারেই খাওয়া বন্ধ করে দিন। এতে যে পরিমাণ ক্যাফেইন থাকে তা মস্কিষ্ককে দীর্ঘক্ষণ সতেজ রাখে ফলে ঘুমের ব্যঘাত ঘটে। যদি অনিদ্রার শিকার হন তবে ক্যাফেইন যুক্ত খাবার বা পানীয় খাওয়ার অভ্যাস একেবারেই ত্যাগ করুন।

৩. প্রতিদিন ঘুমের নির্দিষ্ট সময় ঠিক করে নিন। সপ্তাহের শেষেও যাতে এই নিয়মের ব্যতিক্রম না ঘটে। দিনে ঘুমোনোর অভ্যাস ত্যাগ করুন। এতে রাতের ঘুমে ব্যাঘাত ঘটতে পারে। দিনে না ঘুমালে রাতের ঘুম খুব সহজেই আসবে।

৪. ঘুমাতে যাওয়ার সময় ল্যাপটপ বা মোবইল ফোন দূরে সড়িয়ে রাখুন। স্মার্টফোন বা অন্য কোন ইলেক্ট্রনিক্স থেকে যে রশ্মি নির্গত হয় তা মেলাটোনিন হরমোনের পরিমাণ কমিয়ে দেয়। এই হরমোনেই মানুষের ঘুমের জন্য প্রয়োজনীয়।

৫. যারা অনিদ্রার শিকার তারা প্রতিদিন প্রাণায়াম (যোগ ব্যায়াম) অভ্যাস করতে পারেন। এতে মন শান্ত হবে, ফলে ঘুমের ব্যাঘাত ঘটবে না। প্রাণায়ামের ফলে সারাদিনের দুশ্চিন্তাও মন থেকে দূর হবে। এতে শরীর, মন ও মানসিক ভারসাম্য বজায় থাকে।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: