সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজার পাবলিক লাইব্রেরী চালু হওয়ায় সংশ্লিষ্ট সবাইকে সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদ এর অভিনন্দন


নাজমুল সুমন: দীর্ঘ ৪ মাস ধরে বন্ধ ছিল মৌলভীবাজার পাবলিক লাইব্রেরী। গত মঙ্গলবার রাতে মৌলভীবাজারের জেলা প্রশাসক ও পাবলিক লাইব্রেরীর সভাপতি নাজিয়া শিরিন এর সভাপতিত্ব অনুষ্ঠিত সাধারণ সভায় সকলের মতামতের ভিত্তিতে বন্ধ থাকা পাবলিক লাইব্রেরী বুধবার থেকে পুনরায় চালু হবে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
সাধারণ সভায় বক্তব্য রাখেন- মৌলভীবাজার ৩ আসনের সংসদ সদস্য জননেতা নেছার আহমদ, জেলা পরিষদ চেয়ারম্যান মো. আজিজুর রহমান, এডভোকেট মুজিবুর রহমান মুজিব, কিশোরী পদ দেব শ্যামল, বকসি ইকবাল আহমদ, ফয়জুল করিম ময়ূন, মসুদ আহমদ, ডা. এ কে জিল্লুল হক, আব্দুল মতিন, আ.স.ম সালেহ সোহেল, পুলক কান্তি ধর প্রমুখ। সভায় আগামী তিন মাসের জন্য সাত সদস্য বিশিষ্ট এডহক কমিটি গঠন করা হয়। কমিটির আহবায়ক জেলা প্রশাসক ও সদস্য সচিব এডভোকেট কিশোরী পদ দেব শ্যামল।
অন্যান্য সদস্যরা হলেন- জেলা পরিষদের সদস্য একজন, জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মসুদ আহমদ, ডা. এ কে জিল্লুল হক, প্রেসক্লাব সভাপতি আবদুল হামিদ মাহবুব ও সৈয়দ শাহেদ আহমদ। সাধারণ সভায় বক্তারা বলেন, “যাদের কারণে লাইব্রেরীটি বন্ধ হয়েছে সেই বিষয়ে সতর্ক থাকতে হবে যাতে পুণরায় প্রতিষ্ঠানটি বন্ধ না হয়। ১৯৫৬ সালে প্রতিষ্ঠিত লাইব্রেরীতে বর্তমানে ১২ হাজার বই রয়েছে। তবে ১৯৭০ সালের মুক্তিযুদ্ধ ও ১৯৮৪ সালের ভয়াবহ বন্যার কবলে পড়ে অনেক মূল্যবান বই নষ্ট হয়ে গেছে”।
সভায় গঠনতন্ত্রের সংশোধন, লাইব্রেরীর সদস্য সংখ্যা বৃদ্ধি করা, ইলেকট্রিসিটি বিল, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা, পত্রিকার বিল প্রদান, এসি চালু, লাইব্রেরীর আয়ের উৎস্য বাড়ানোসহ লাইব্রেরী চালু রাখার বিষয়েও আলোচনা হয়।


উল্লেখ্য, ৫২’র ঐতিহাসিক ভাষা আন্দোলনের ৪ বছর পর অর্থাৎ ১৯৫৬ সালে প্রতিষ্ঠিত হয় মৌলভীবাজার পাবলিক লাইব্রেরী। ষাট বছরের বেশি সময় ধরে এ লাইব্রেরী মৌলভীবাজারের মুক্তবুদ্ধি ও শিল্প সাহিত্য চর্চার অনন্য কেন্দ্রস্থল হিসেবে ভুমিকা পালন করছে যুগ যুগ ধরে। এই জনপদের হাজার হাজার মানুষের কৈশর, শিক্ষা জীবন ও কর্মজীবনের নানান সময়ের স্মৃতিঘেরা এই লাইব্রেরীটি।
এদিকে চার মাস বন্ধ থাকার পর বুধবার থেকে মৌলভীবাজার পাবলিক লাইব্রেরি খোলা হচ্ছে ; যাহা মৌলভীবাজার জেলাবাসীর জন্য একটি আনন্দের সংবাদ বলে উল্লেখ করে মৌলভীবাজার সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদ এর সভাপতি খালেদ চৌধুরী ও সাধারন সম্পাদক আলিম উদ্দিন হালিম এবং সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদের প্রবাসী সমন্নয়ক ও ডেইলি সিলেট এন্ড দৈনিক মৌলভীবাজার মৌমাছি কন্ঠের সম্পাদক মন্ডলীর সভাপতি মোহাম্মদ মকিস মনসুর সহ প্রমুখ নেতৃবৃন্দ এক বিবৃতিতে ঐতিহ্যবাহী এই লাইব্রেরি খোলার দাবিতে দেশে বিদেশে মৌলভীবাজার জেলাবাসীর সকল ক্যাম্পেইনার বৃন্দের পাশাপাশি রাইট অনারেবল জেলা প্রশাসক. সম্মানিত সংসদ সদস্য. জেলা পরিষদের চেয়ারম্যান. পৌরসভার মেয়র. উপজেলা চেয়ারম্যান. জেলা আওয়ামীলীগ ও প্রেসক্লাব মৌলভীবাজার. প্রবাসী বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপ সংগঠনের নেতৃবৃন্দ এবং জেলার সাংবাদিকবৃন্দ সহ দায়িত্তশীল সংশ্লিষ্ট সবাইকে গুরুত্বপূর্ণ ভৃমিকা রাখার জন্য আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: