সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৪৬ সেকেন্ড আগে
সোমবার, ২৬ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইবতেদায়ি মাদরাসার জন্য বড় সুখবর

নিউজ ডেস্ক:: কারিগরি পাশাপাশি মাদরাসা শিক্ষাতেও জোর দিচ্ছে সরকার। সংযুক্ত ইবতেদায়ি মাদরাসা শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে এবার উপবৃত্তি সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য হাতে নেয়া হচ্ছে প্রকল্প। ইতোমধ্যে প্রকল্পটি এডিপিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে প্রকল্পের ডিপিপি তৈরি করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষার্থীরা ২০০২ খ্রিষ্টাব্দ থেকে উপবৃত্তি ও ২০০৩ খ্রিষ্টাব্দ থেকে বিনামূল্যে বই পেয়ে আসছে। সূত্র জানায়, সারাদেশের মাদরাসাগুলোর উন্নয়নে প্রকল্প হাতে নেয়ার নির্দেশনা দিয়েছেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ। তাই, ইবতেদায়ি শিক্ষার্থীদের উপবৃত্তি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ‘ইবতেদায়ি শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে উপবৃত্তি প্রকল্প’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। প্রকল্পটি ইতোমধ্যে এডিপিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রাথমিকভাবে তিন বছর মেয়াদী প্রকল্পটি চলতি অর্থবছর থেকে শুরু হয়ে ২০২২ অর্থবছরের শেষ পর্যন্ত চলবে।

সূত্র আরও জানায়, প্রকল্পটির ডিপিপি তৈরি করতে মাদরাসা শিক্ষা অধিদপ্তরকে লিখিত নির্দেশনা দেয়া হয়েছে। গত ৪ আগস্ট অধিদপ্তরের মহাপরিচালক বরাবর চিঠি পাঠায় কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। আগামী ১৮ আগস্টের মধ্যে ইবতেদায়ি শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে উপবৃত্তি প্রকল্পের ডিপিপি তৈরি করে প্রস্তাব কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠাতে বলা হয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: