সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
সোমবার, ২৬ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সাগরপথে মানব পাচারকারীরা সক্রিয়, ১ মাসে গ্রেফতার ৪৬ বাংলাদেশি

প্রবাস ডেস্ক:: আবারো সক্রিয় হয়ে উঠছে মানব পাচারকারীরা। মালয়েশিয়ার শ্রমবাজার কে পুঁজি করে সাগর পথে মালয়েশিয়ায় প্রবেশ এর কারণে আটক হচ্ছে বাংলাদেশিরা। এক মাসের ব্যবধানে ৪৬ বাংলাদেশিকে আটক করেছে পুলিশ।

বাংলাদেশ সরকারের কঠোর নজরদারি এবং মালয়েশিয়া বিভিন্ন বাহিনীর কঠোর অবস্থানের পরও অবৈধ প্রবেশ করে আটক হলো ১৩ জন বাংলাদেশি।

আটককৃতদের প্রত্যেককের কাঁদে একটি করে ব্যাগ আছে এমত অবস্থায় রাস্তার পাশ থেকে আটক করে থানায় হস্তান্তর করেছে বর্ডার গার্ড মালয়েশিয়া।

গত ৩ আগষ্ট বেটালিয়ান চারের একটি অভিযানে সেলাংগারের কামপুং তাংযুন সেপাং এলাকা থেকে স্থানীয় সময় ভোর ৬ টার সময় ১৩ জন বাংলাদেশিকে আটক করে। ব্যাটেলিয়ান চারের কমান্ডার জুলফেন্ডি সাংবাদিকদের জানান, আটককৃত সবাই এদেশে অবৈধ ভাবে প্রবেশে করে।

এরপর তারা প্রাইভেট কারে করে গন্তব্য স্থানে যাওয়ার সময় সন্দেহ হলে ওই প্রাইভেট কার চেক করে ১৩ জন বাংলাদেশিসহ স্থানীয় চারজনকে আটক করে পুলিশ। আটককৃতদের বিরুদ্ধে অবৈধ প্রবেশের অভিযোগে গ্রেপ্তার দেখানো হয়েছে।

উল্লেখ্য গত ৬ জুলাই মালয়েশিয়ার অবৈধ প্রবেশ করে আটক হয় ৩৩ বাংলাদেশি। একদিন সুএ থেকে জানা গেছে, মালয়েশিয়া থেকে সবুজসংকেতের মাধ্যমে বাংলাদেশ থেকে অবৈধ পথে মালয়েশিয়ায় প্রবেশ করানো হচ্ছে বাংলাদেশীদের। যার নেপথ্যে রয়েছে মালয়েশিয়ার বড় বড় রাঘববোয়ালরা। জনপ্রতি তিন থেকে চার লক্ষ টাকা চুক্তির বিনিময়ে মালয়েশিয়ায় শ্রমিক পৌঁছানোর পরে টাকার বিনিময়ে মুক্তি দেওয়া হয় অবৈধ পথে আসা বাংলাদেশীদের।

মালয়েশিয়ায় অবস্থানরত ক্লিন ইমেজের প্রবাসীরা জানান,আটক হওয়া ব্যক্তিদের বাড়িতে ফোন দিলেই বেরিয়ে যাবে মালয়েশিয়া থেকে কারা এই কলকাঠি নাড়ছে এবং কারা এই মানব পাচারে জড়িত আছে।

এদিকে বর্তমানে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের দেশ ত্যাগের সুযোগ দিয়েছে মালয়েশিয়া সরকার। মালয়েশিয়ায় অবস্থানরত বিভিন্ন দেশের আনুমানিক ৪ লক্ষ অবৈধ অভিবাসীদের ৭০০ রিংগিত জরিমানা দিয়ে দেশে ত্যাগের কার্যক্রম চলছে।

যা শুরু হয় ১ আগষ্ট থেকে এবং শেষ হবে ডিসেম্বরের। ইতিমধ্যে বিভিন্ন দেশের পাশাপাশি অবৈধ বাংলাদেশিরাও দেশে যাওয়ার সুযোগ পেয়ে মালয়েশিয়া ছাড়তে শুরু করেছে।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: