সর্বশেষ আপডেট : ৪২ মিনিট ৪৬ সেকেন্ড আগে
শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জানুন বিশ্বের মহামূল্যবান দশ পানি সম্পর্কে!

নিউজ ডেস্ক:: এক লিটার পানির বোতল কিনতে আমাদের খরচ হয় খুব বেশি হলে ২৫ থেকে ৩০ টাকা। কিন্তু ৭৫০ মিলিলিটার পানি কিনতে যদি ১৫ হাজার থেকে ৪ লাখ টাকা খরচ হয়, তাহলে কেমন লাগে? শুনে অবাক হলেও ঘটনা কিন্তু সত্যি। বিশ্বের এমনও কিছু পানির বোতল আছে যার দাম কয়েক হাজার থেকে কয়েক লক্ষ টাকা। এখানে বিশ্বের মহামূল্যবান দশ পানি সম্পর্কে আলোচনা করা হলো।

অ্যাকোয়া ডি ক্রিস্টালো ট্রিবুটো আ মডিগ্লিয়ানি: এটি বিশ্বের সবচেয়ে দামি পানি। এই পানির বোতলগুলি সোনার হওয়ায় এর এত বেশি দাম। শুধু তাই নয়, এই পানির মধ্যে সোনার ছাই মেশানো থাকে। ফিজি ও ফ্রান্সের ঝর্না থেকে জল সংগ্রহ করা হয়। স্বচ্ছতা, ঘ্রাণ আর স্মুথনেসই একে অন্য পানীয় জলের থেকে আলাদা করেছে। এর এক বোতলপানির দাম ৩৯ লাখ টাকা!

কোনা নিগারি: এই পানি পান করলে এনার্জি পাওয়া যায়, ওজন কমে, ত্বক ভাল থাকে। এমনকি তেষ্টা মেটানোতেও এর জুড়ি মেলা ভার। এমনটাই দাবি এই জল প্রস্তুতকারক সংস্থার। হাওয়াইয়ে গভীর সমুদ্র থেকে জল সংগ্রহের পর বেশ কয়েকটি ধাপে বিশুদ্ধকরণ হয়। তৈরি হয় জাপানে। এক বোতল পানি কিনতে হলে আপনাকে খরচ করতে হবে ২৮ হাজার টাকা।

ফিলিকো: স্বাদ ও বিশুদ্ধতার জন্য তো বটেই, বোতলের কারুকার্যের জন্য বিশ্ব জুড়ে জনপ্রিয় এই পানি। জাপানের কোবেতে নুনোবিকি নামের ঝর্না থেকে এই পানি সংগ্রহ করা হয়। ফিলিকোর বোতলগুলোর একটা রাজকীয়তা আছে। দেখতে দাবার রাজা-রানির মতো। বোতলে স্বরোভস্কি ক্রিস্টাল ব্যবহার করা হয়। এক বোতলপানির দাম প্রায় ১৫ হাজার টাকা।

ব্লিং এইচ২ও: আমেরিকার টেনেসির গ্রেট স্মোকি মাউন্টেনের ইংলিশ মাউন্টেন স্প্রিং থেকে এইপানি সংগ্রহ করা হয়। তারপর ৯টি ধাপে বিশুদ্ধকরণ হয় পানি। বোতলের কারুকার্য ও স্বাদের জন্য বিশ্বের অন্যতম সেরা পানীয় হিসেবে পরিচিতি পেয়েছে এই পানি। এই কোয়ালিটির ৭৫০ মিলিলিটার পানির দাম প্রায় ২৮০০ টাকা।

ভিন: দাবি করা হয় এটা বিশ্বের সবচেয়ে শুদ্ধ পানি। এমনও দাবি করা হয়, অন্য জলের চেয়ে এই সংস্থার জল দ্রুত তেষ্টা মেটায়। ফিনল্যান্ডের টেঙ্গেলিও গ্রামের কাছে ফিনিশ ল্যাপল্যান্ডে একটি ঝর্না থেকে এই পানি সংগ্রহ করা হয়। ৭৫০ মিলিলিটার পানির দাম প্রায় ১৬০০ টাকা।

টেন থাউজ্যান্ড বিসি: কানাডার ব্রিটিশ কলম্বিয়ার হ্যাট মাউন্টেন গ্লেসিয়ার থেকে এই পানি সংগ্রহ করা হয়। ৭৫০ মিলিলিটার পানির দাম ৯৭০ টাকা।

অ্যাকোয়া ডেকো: ডেকোর অর্থ হল শৈল্পিক। কারুকার্যখচিত বোতলের পানি বলেই এর নাম অ্যাকোয়া ডেকো। কানাডার একটি ঝর্না থেকে এই পানি সংগ্রহ করা হয়। এর এক বোতল পানির দাম ৮২৭ টাকা।

লকুয়েন আর্টেস মিনারেল ওয়াটার: এটা আর্টেসিয়ান স্প্রিং ওয়াটার। আর্জেন্তিনার দক্ষিণ প্রান্তে সান কার্লোস বারিলপোসের কাছে গভীর অরণ্যে ভূপৃষ্ঠ থেকে ৫০০ মিটার নীচ থেকে এই পানি সংগ্রহ করা হয়। ৭৫০ মিলিলিটার পানির দাম ৪১৫ টাকা।

তাসমানিয়ান রেন: এক বোতল পানির দাম সাড়ে ৩০০ টাকা। বৃষ্টির পানি মাটিতে পড়ার আগেই বোতলবন্দি করা হয়। আন্টার্কটিকা হয়ে সমুদ্রের ১৬ হাজার কিলোমিটার অতিক্রম করে বৃষ্টি যখন তাসমানিয়ায় পৌঁছায়, তখন এই পানি বোতলবন্দি করা হয়। ওয়ার্ল্ড মিটিওরোলজিক্যাল অর্গানাইজেশন-এর সমীক্ষায় তাসমানিয়ার বাতাস পৃথিবীর মধ্যে সবচেয়ে বিশুদ্ধ।

ফাইন: জাপানের এই পানি প্রাকৃতিক ভাবে পরিশ্রুত। মাউন্ট ফুজির আগ্নেয় পাথরে পরিশ্রুত এই পানি খনিজ পদার্থে সমৃদ্ধ এবং দূষণ মুক্ত। মানবসৃষ্ট দূষণ এখনও পর্যন্ত এই পানিকে ছুঁতে পারেনি। এই পানির সূক্ষ্ম সূক্ষ্ম একটা গন্ধ আছে। ২০০৫ সালে ফাইন এই পানির ব্যবসা শুরু করে। এদের ৭৫০ মিলিলিটার পানির দাম প্রায় সাড়ে ৩০০ টাকা।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: