সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গা প্রত্যাবাসন: রাখাইনে উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে কাজ করছে জাতিসংঘ

নিউজ ডেস্ক:: রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে জাতিসংঘ মিয়ানমার সরকারের সঙ্গে করে যাচ্ছে বলে জানিয়েছেন সংস্থাটির মহাসচিবের উপ-মুখপাত্র ফারহান হক। নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে নিয়মিত সংবাদ সম্মেলনে স্থানীয় সময় বৃহস্পতিবার তিনি এ কথা বলেন।

রোহিঙ্গা সংকট নিয়ে করা এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে ফারহান বলেন, আমরা আগেই বলেছি এ সংকট সমাধানের জন্য আগে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের উপযুক্ত নিরাপদ পরিবেশ সৃষ্টি করা প্রয়োজন। আমরা এ বিষয়টিতেই জোর দিচ্ছি। এ লক্ষ্যে জাতিসংঘ এবং শরণার্থী সংস্থা, উন্নয়ন সংস্থাসহ অন্যান্য সংস্থা মিয়ানমার সরকারের সঙ্গে কাজ করে যাচ্ছে।

জোরপূর্বক বাস্তুচ্যুত ও ভয়াবহ নির্যাতনের শিকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেও এখনও তা শুরু করেনি মিয়ানমার। নানাভাবে তারা কালক্ষেপণ করছে। বিভিন্ন সংস্থা জানিয়েছে, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে এখনও তেমন কাজ করেনি মিয়ানমার। এ অবস্থায় প্রত্যাবাসনের ব্যাপারে রোহিঙ্গাদের বোঝাতে আজ দ্বিতীয়বারের মতো বাংলাদেশে আসছে মিয়ানমার সরকারের একটি প্রতিনিধি দল।

এদিকে সংবাদ সম্মেলনে বাংলাদেশে বন্যার ভয়াবহতাও তুলে ধরেন ফারহান। তিনি বলেন, বাংলাদেশে চলমান বন্যায় ইতিমধ্যে ৪০ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। মৃত্যুবরণ করেছে বেশ কয়েকজন। এ অবস্থায় ক্ষতিগ্রস্ত এলাকায় সুপেয় পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্য খাতের উন্নতিতে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করছে জাতিসংঘ ও এর অধীন সংস্থাগুলো।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: