সর্বশেষ আপডেট : ২৪ মিনিট ১২ সেকেন্ড আগে
শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বঙ্গবন্ধুর জীবনীর ওপর লেখা ২৬ বই পড়তে হবে শিক্ষার্থীদের

নিউজ ডেস্ক:: বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজানামচা, সিক্রেট ডকুমেন্ট অব ইন্টেলিজেন্ট ব্র্যঞ্চ অন ফাদার অব দি নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ শিশু একাডেমি প্রকাশিত শিশুদের জন্য বঙ্গবন্ধুর জীবনীর ওপর লেখা ২৬টি বই সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্রয় ও শিক্ষার্থীদের পঠন নিশ্চিত করার নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এছাড়া কৃতী শিক্ষার্থী উপহার হিসেবে এসব বই দেয়ার ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও দেয়া হয়েছে। গত ১০ জুলাই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী এবং ২০১৯ খ্রিষ্টাব্দের জাতীয় শোক দিবস পালনে কর্মসূচি গ্রহণে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, সভায় জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী পালনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে কর্মসূচি গ্রহণে গত ১০ জুলাই এক সভা অনুষ্ঠিত হয়।

সভায় জাতীয় শোক দিবস পালনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশ শিশু একাডেমি প্রকাশিত শিশুদের জন্য বঙ্গবন্ধুর জীবনীর ওপর লেখা ২৬টি বই সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্রয় ও শিক্ষার্থীদের পঠন নিশ্চিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া রাষ্ট্রীয় অনুষ্ঠান ও কৃতী শিক্ষার্থীদের উপহার হিসেবে এ বইগুলো উপহার হিসেবে প্রদানের ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে এ সিদ্ধান্ত বাস্তবায়নের নির্দেশ দিয়েছে গণশিক্ষা মন্ত্রণালয়।

দিবসটি পালনে প্রাথমিক বিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে আলোচনা সভা ও ভিডিও ডকুমেন্টারি প্রদর্শনের আযোজন করা হবে বলেও জানিয়েছে সূত্র।

এছাড়া জাতীয় শোক দিবস পালনে সভায় প্রতিটি স্কুলে জাতীয় শোক দিবসের পোস্টার সাঁটানো, মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে বঙ্গবন্ধুর ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন, সব প্রাথমিক বিদ্যালয় ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, জাতীয় শোক দিবসের সঙ্গে সংগতিপূর্ণ কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ্ ও নাত্ প্রতিযোগিতা ও দোয়া মাহফিল আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে সূত্র।

এদিকে আগামী ১৬ আগস্ট ধানমণ্ডির বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে প্রাথমিক বিদ্যালয়ের ১০০ শিক্ষার্থী পরিদর্শনের ব্যবস্থা নেয়া হবে।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: